সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মার্কিন স্পেশাল ফোর্সের অভিযানে সোমালিয়ায় ৩০ আল-শাবাব জঙ্গি নিহত

al-Shabaab-commanders-_-amir-1-550x298আন্তর্জতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের স্পেশাল ফোর্সের সদস্যরা সোমালিয়া অন্তত ৩০ আল-শাবাব জঙ্গিকে হত্যা করেছে। গত চারদিনে সোমালিয়ার দক্ষিণাঞ্চলে পৃথক দুটি অভিযানে এসব জঙ্গিকে হত্যা করা হয়। নিহতদের জঙ্গিদের মধ্যে আল-শাবাবের শীর্ষ কমান্ডারও রয়েছেন।

মার্কিন সেনাবাহিনীর ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়া। ওই সূত্র রোববার জানায়, ১০ ও ১৩ আগস্ট মধ্য জুব্বা এলাকার সাকোউ শহরে জঙ্গিদের লক্ষ্য করে দুটি অভিযান চালানো হয়।
নাম প্রকাশে অনিচ্ছুক ওই সূত্র টেলিফোনে সিনহুয়াকে বলেন, ১০ ও ১৩ আগস্ট যুক্তরাষ্ট্র সমর্থিত সোমালি কমান্ডাররা সাকোউ শহরে আল-শাবাব জঙ্গিদের লক্ষ্য করে পৃথক দুটি অভিযান চালায়। এতে ৩০ জঙ্গি নিহত হয়েছে। এতে আল-শাবাবে শীর্ষ নেতাদের কয়েকজনও নিহত হয়েছেন।

তিনি জানান, আল-শাবাবের নেতা আবু উবেইদা এ অভিযানে নিহত বা আটক হয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। এছাড়া তার মুখপাত্র আবু মুসাআব ও আবু ওমরসহ তিন সহকারী নিহত হয়েছে।
সোমালিয়ার মধ্যাঞ্চল ও দক্ষিণাঞ্চলে টিকতে না পেরে আল কায়েদার সঙ্গে সম্পৃক্ত এই আল-শাবাব গোষ্ঠীটি উত্তরাঞ্চলের দিকে সরে গেছে। সোমালিয়ার দক্ষিণাঞ্চলে আফ্রিকান ইউনিয়নের (এইউ) প্রায় ২২ হাজার সেনা আল-শাবাব জঙ্গিদের বিরুদ্ধে লড়াই করছে।
আফ্রিকার দেশ সোমালিয়ায় আল শাবাব বর্তমানে বেশ চাপের মুখে রয়েছে। সম্প্রতি একাধিক ঘটনায় সংগঠনটির বহু সদস্যের প্রাণহানি ঘটে। মার্কিন ড্রোন হামলায় নিহত হয় আল শাবাবের প্রায় ১৫০ জন সদস্য।

উল্লেখ্য, আল কায়েদা সংশ্লিষ্ট জঙ্গি সংগঠন আল শাবাব কেনিয়ায় বেশকিছু সন্ত্রাসী হামলা চালিয়ে বহু মানুষকে হত্যা করেছে। সোমালিয়ায় মূল শহরগুলোতে তাদের নিয়ন্ত্রণ না থাকলেও মাঝে মাঝেই গেরিলা হামলা চালাতে সমর্থ হচ্ছে তারা।
সূত্র: সিনহুয়া।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: