সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ফ্রান্সে ‘বুরকিনি’ পরা নারীর ছবি তোলা নিয়ে সংঘর্ষ

6f8b110298e73de2175098c6058c88e9676eef51cb8978691e72f0426d766beaআন্তর্জাতিক ডেস্ক: ফ্রান্সের করসিকা দ্বীপে আপাদমস্তক আবৃত স্নানের পোশাক পরা এক নরীর ছবি তোলাকে কেন্দ্র করে সৃষ্ট সংঘর্ষে ৫ জন আহত হয়েছে। এ সময় আগুন দেয়া হয় ৩টি গাড়িতে। করসিকার সিসিও গ্রামে এ সংঘর্ষ হয় পশ্চিম আফ্রিকার কিছু লোক ও স্থানীয় তরুণদের মধ্যে। সংঘর্ষে ব্যবহৃত হয় হারপুন ও হাতুরি।

স্থানীয় গণমাধ্যম জানায়, সিসিও’র ক্যানেস সৈকতে একজন পর্যটক দীর্ঘ ¯স্লান-পোষাক পরা এক নারী সাঁতারুর ছবি তোলেন। নারীটি এর প্রতিবাদ করার পর বিশৃঙ্খলার সৃষ্টি হয়। এই সময় উত্তর আফ্রিকার মুসলিম সম্প্রদায়ের কিছু লোক ফটোগ্রাফারকে অপদস্থ করে। স্থানীয় যুবকরা ফটোগ্রাফারের সাহায্যে এগিয়ে আসলে শুরু হয় সংঘর্ষ। এসময় হারপুনের আঘাতে আহত হয় এক জন। আর একজন গর্ভবতী নারীকে দ্রুত হাসপাতালে নেয়া হয়।

১৪ জুলাই বাস্তিল দিবসে এক লরি ড্রাইভারের হাতে ৮৫ জন মানুষ নিহত হওয়ার পর থেকে ফ্রান্সের স্থানীয় জনগণ এবং উত্তর আফ্রিকান মুসলিম সম্প্রদায়ের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।
ইতোমধ্যে ফ্রান্স প্রকাশ্য স্থানে বোরখা পরা নিষিদ্ধ করে আইন জারি হয়েছে। নতুন আইনে, কেউ বোরখা পরে ক্যানেস বিচে আসলে তাকে পোশাক পরিবর্তন করতে হবে, বিচ ছেড়ে চলে যেতে হবে অথবা ৩২ পাউন্ড জরিমানা গুনতে হবে।
স্থানীয় মেয়র অ্যানজি পিরি ভিভোনি বলেন, এই সংঘর্ষের কারণ একটি তুচ্ছ ব্যাপার। একজন পর্যটক উত্তর আফ্রিকান নারীর বিনা অনুমতিতে ছবি তোলায় বিশৃঙ্খলার সৃষ্টি হয়।

ক্যানেস পৌর প্রধান থিরি মিগোলি ‘বোরখা নিষিদ্ধ আইন’সমর্থন করে বলেন, আমরা বিচে কোন ধর্মীয় পোশাক নিষিদ্ধ করার পক্ষে নয়। কিন্তু এই পোশাকটি এখন সন্ত্রাসীদের প্রতি আনুগত্যের প্রতীক । আমরা সেই পোশাক নিষিদ্ধ করেছি যা সন্ত্রাসের প্রতিনিধিত্ব করে।

সমালোচকরা দাবি করছেন বোরখা নিষিদ্ধ করাতে আরো সহিংস ঘটনা ঘটবে ও এটি আইএসকে আরো উস্কে দেবে।
শুধু বোরখা নয়, বোরখার মত আপাদমস্তক ঢাকা নারীদের জন্যে সাঁতারের পোশাক বুরকিনি পরে সাঁতারের আয়োজন করার পর ফ্রান্সে ওই অনুষ্ঠান বন্ধের জন্যে হুমকি দিয়ে চিঠি দেয়ার পর সেই অনুষ্ঠান ইতিমধ্যে বাতিলের ঘটনা ঘটেছে। একই সঙ্গে ফ্রান্সের অন্তত দুটি সৈকত ও একটি রিসোর্টে বুরকিনি পরিধান নিষিদ্ধ ঘোষণা করে ফ্রান্স সরকার।- সূত্র: ডেইলি মেইল/দি লোকাল

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: