সর্বশেষ আপডেট : ১ মিনিট ৫৩ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নিজের কর্ম ধ্বংস করা শিল্পীরা

francis-bacon-550x361নিউজ ডেস্ক : শিল্পীদের অধিকাংশই তাদের নিজের কাজে সন্তুষ্ট থাকেন না। একের পর শিল্প সৃষ্টি করলেও তাদের কাছে মনে হয় আরও ভাল করতে হবে। বিশ্বের নামী দামী অনেক চিত্রশিল্পী তাদের চিত্রকর্ম ধ্বংস করেছেন, এমনই কয়েকজনের খবর নিচে দেওয়া হলো :

ফ্রান্সিস বেকন:

সাহিত্যিক ও চিত্রশিল্পী ফ্রান্সিস বেকনের একটি চিত্রকর্ম ২০১৩ সালে বিক্রি হয়েছে ১৪২ মিলিয়ন ডলারে। তবে মেধাবী এ ব্যক্তিত্ব তার অধিকাংশ চিত্রকর্ম ধ্বংস করে ফেলেন ১৯৪২ সালে। আরও ভাল কিছু সৃষ্টি করার প্রত্যাশায় তিনি তার আগের চিত্রকর্মগুলো ধ্বংস করেন। তবে পুড়ে যাওয়ার পরেও দাম কমেনি বেকনের চিত্রকর্মের। ধ্বংসপ্রাপ্ত চিত্রকর্মও বিক্রি হচ্ছে মিলিয়ন মিলিয়ন ডলারে।

মিকেলাঞ্জেলো:michalangelo-550x361

বিশ্ববিখ্যাত চিত্রকর মিকেলাঞ্জেলোর কথা কারো অজানা নয়। তার বিখ্যাত একটি এক খ্যাপাটে প্রতত্ববীদ ভেঙ্গে ফেলেছিল, সে খবরও সবার জানা। কিন্তু মিকেলাঞ্জেলো তার নিজের শিল্প ভেঙ্গে ফেলেন দীর্ঘ ৮ বছর ধরে তৈরী করার পরে। ‘দ্য ডিপোজিশন’ চিত্রকর্মটি ভাঙ্গার কারণ হিসাবে তিনি জানান যে তার গৃহকর্মী তাকে অনেকবারই তাগাদা দিচ্ছিল চিত্রকর্মটি শেষ করার জন্য, প্রায় শেষের দিকে তিনি আর ধৈর্য্য না রাখতে পেরে এটি ভেঙ্গে ফেলেন।

জন বোল্ডেজারি:

চিত্রকর জন বোল্ডেজারি তার সমস্ত চিত্রকর্ম ধ্বংহ করে ফেলেন ১৯৭০ সালে। বিখ্যাত এ চিত্রশিল্পী মনে করেছিলেন তার বর্তমানের চিত্রকর্মগুলোর সমস্ত মূল্যে তিনি হয়ত নতুন কোন ভাল চিত্রকর্ম সৃষ্টি করতে পারবেন, তাই তিনি সব চিত্র পুড়ে ফেলেন। নতুন করে অবশ্য সত্যিই অনন্য এক চিত্রশিল্প সৃষ্টি করেন যার নাম দেন ‘ক্রিমেশন প্রজেক্ট’। এ চিত্রকর্মের জন্য তিনি তার বাসভবনও পরিবর্তন করে অন্য জায়গায় নেন।-সূত্র : লিস্টভার্সJohn-baldessary-550x361

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: