সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
রবিবার, ২৬ ফেব্রুয়ারী, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৪ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

চিত্রা নদী থেকে জালে ধরা পড়লো বিরল প্রজাতির মাছ

unnamed (14)ঝিনাইদহ সংবাদদাতা::
ঝিনাইদহের কালীগঞ্জের চাপালী গ্রামের মৎস ও পোল্ট্রি ব্যবসায়ী আকুল হোসেনের জালে গতকাল রবিবার রাতে বিরল প্রজাতির একটি মাছ ধরা পড়েছে। আকুল হোসেন তার বাড়ির পাশ দিয়ে বয়ে যাওয়া চিত্রা নদীতে জাল ফেলে মাছটি ধরেন।

বিরল এ প্রজাতির মাছটি দেখতে এলাকার শত শত উৎসুক মানুষ তার বাড়িতে ভিড় জমায়। সংবাদ পেয়ে কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মানোয়ার হোসেন মোল্লা মাছটি দেখতে রাতেই ওই মৎস ব্যবসায়ীর বাড়িতে যান।

মাছটির মাথার অংশ দেখতে অনেকটা টেপা মাছের মতো। তবে এটি শৈল মাছের মতো লম্বা। মাছের সমস্ত শরীরে ডোরাকাটা দাগ ও সাদা-কালো ফোটায় পরিপূর্ণ।

আকুল হোসেন বলেন, ‘রবিবার রাত আটটার দিকে বাড়ির পাশের নদীতে জাল ফেললে এই অপরিচিত মাছটি ধরা পড়ে। আমি এ ধরনের মাছ আগে কখনো দেখিনি। এলাকার অনেক লোক মাছটি দেখতে আসছে। সবাই বলছে, তারা আগে কখনো এ ধরনের মাছ দেখেনি। কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মানোয়ার হোসেন মোল্লা এটিকে ‘সাকার ফিশ’ বলে শনাক্ত করেছেন।

মানোয়ার হোসেন মোল্লা বলেন, ‘গত বছর একজন জেলে দুটি সাকার ফিশ পেয়ে সদর উপজেলা নির্বাহী অফিসার জুলকার নায়নের কাছে নিয়ে যান। তখন মাছ দুটি সদর উপজেলা পরিষদের পুকুরে ছেড়ে দেওয়া হয়। অনুমান করা যেতে পারে, এ প্রজাতির মাছ ঝিনাইদহ অঞ্চলের নদীতে বা অন্য জলাশয়ে আরো আছে।’ তিনি আরো বলেন, ‘মাছটি আকুল হোসেন যতেœ রেখেছেন। পরে এটিকে নদীতে ছেড়ে দেওয়া হবে যাতে সে তার সঙ্গীদের সাথে একত্রে থাকতে পারে।’

তবে তথ্যভান্ডার উইকিপিডিয়ায় বলা হয়েছে, এই মাছটির নাম হলো ‘সুইপার ফিস’। এদের বসবাস পশ্চিম আটলান্টিক মহাসাগর এবং ইন্দো প্যাসিফিক মহাসাগরে। এছাড়া এ প্রজাতির মাছের বসবাস দেখা যায় জাপান ও অস্ট্রেলিয়ার আশপাশের এলাকায়।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: