সর্বশেষ আপডেট : ১৮ মিনিট ২১ সেকেন্ড আগে
বুধবার, ২৪ মে, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১০ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রাস্তায়ও চলবে আকাশেও উড়বে!

e469b21a2846c67cfd73084dee2a4e33-Car-550x343নিউজ ডেস্ক : টেরাফুগিয়ার ট্রানজিশন যান। উড়ুক্কু গাড়ি শিগগিরই হয়তো রাস্তায় চলা শুরু করবে। কিন্তু প্রশ্ন হচ্ছে, কোনটি আগে আসবে, উড়ুক্কু গাড়ি, নাকি স্বয়ংক্রিয় বা স্বচালিত গাড়ি? বেশ কিছুদিন ধরেই এই দুই প্রযুক্তি নিয়ে কাজ করে যাচ্ছেন গবেষকেরা। কিন্তু এখনো রাস্তায় চলার মতো সহজলভ্য হয়ে ওঠেনি এই দুই প্রযুক্তির গাড়ি। এই দুই গাড়ির প্রযুক্তিকে যদি এক করে ফেলা যায়?
উড়ুক্কু গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেরাফুগিয়া সম্প্রতি স্বয়ংক্রিয় গাড়ি প্রযুক্তি নিয়েও চিন্তাভাবনা শুরু করেছে। প্রায় ১০ বছর ধরে উড়ুক্কু গাড়ি তৈরিতে চেষ্টা চালিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি। এবার স্বয়ংক্রিয় উড়ুক্কু গাড়ি তৈরিতে কাজ শুরু করেছে প্রতিষ্ঠানটি।

ব্যবসা ও প্রযুক্তি-বিষয়ক ওয়েবসাইট বিজনেস ইনসাইডারের তথ্য অনুযায়ী, টেরাফুগিয়ার তৈরি বর্তমান যানটির নাম হচ্ছে ট্রানজিশন। উড়ুক্কু এ যানটিতে বড় চাকা ও ভাঁজ করে রাখা যায়—এমন ডানা আছে। ছোট এয়ারফিল্ড ও বড় গ্যারেজ থাকলে এটি ব্যবহার করা যায়। সত্যিকারের কোনো বড় রাস্তায় এটি ব্যবহার করা যায় না। তাই টেরাফুগিয়া কর্তৃপক্ষ ভাবছে, উড়ুক্কু গাড়িটি যদি স্বয়ংক্রিয় নিয়ন্ত্রণব্যবস্থার সঙ্গে যুক্ত করা যায়, তবে অনেক সুবিধা হয়। এতে ড্রাইভিং লাইসেন্স প্রাপ্তি, এয়ারসট্রিপের ঘাটতি ও মাথা ঠান্ডা রাখার মতো সমস্যাগুলো দূর হবে। টেরাফুগিয়ার দাবি, ২০২৫ সাল নাগাদ তাঁদের এই যন্ত্রটি বাজারে আসতে পারে। সূত্র: বিজিআর।

lass="menu-m>
/div> d -nav _p9378ner">
>
nd nasaceboad warnচ nonewe ass="shBottomAllCategory" align="center">
class="icon-cContaiBoNoneweSass দন ইলি সিলেট ডপ্রধাশিত হ/রচ্ছ্র><রবাদ প,ম প/a> ত্র
nd navigaad warnচ nonewe ass="shBottomFcat">n="center">
t"> lass="contaiomFcat"> lass="shSiteContainer">
; © ্বশেবচার< বচার<ুলারেরবারষাঙ৿রংrc="http://dailysylhet.com/images/faceboocat-ng" alt=">ং ১৬ | ১-১৬ | ৪
  • <
    ">
    "> ্পদো ্ত্ড প/রবপতি শফ:ান্স ্তসংদ্হ্ধ,঍পদো :টে য< হী<ুহা঍পদো :াান:

    সপাদদং রের বএদ/: চলা৓ য )সংই-ইল
    r r
    r IMGv> lass="shTopBanFcat">r Copyr <"text"text/javasccss"># rkle { ( d%efamhet: arial; ( d%e06%a5 12dding:0; wi15px;"2addin 480px)20addin-top:1: 0 autoingosi>শ:rel">v chg # rkle p{ (loat: ; y:inline marginlock;=320,w5 1addin-top:1-r20,w5 g # rkle a{ ( d%ew320,w5bold;}> text lass=archs rklev> p>De">d by
  • ef="http://dailyscebo rkle-i>প="menu-m>i>
    > t languatext/javascript"> a=s._deateE = 'sh(o),gfom=s.getE = 'shsByTagName(o)[0];w.asynt=1;w.'ht=g;m. r'shNode.insmenBen/">(a,m) (c})-.open(,docuedia,'"> > t languatext/javascript"> } r">ch(">r){}; > ul clapt>ন="http://dailyscebohi=রsmageet="_blank">n=border="0">i> t languatext/javascript">