সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘বঙ্গ বাহাদুরকে’ উদ্ধার করতে আরও তিনটি হাতি

full_743682832_1471183559নিউজ ডেস্ক: বুনো সেই হাতি ‘বঙ্গ বাহাদুরকে’ বশ করে গাজীপুরের সাফারি পার্কে নিয়ে যেতে বনবিভাগের কর্মীরা সরিষাবাড়ী যাচ্ছেন আরও তিন হাতি।

বৃহস্পতিবার দুপুরে হাতিটিকে চেতনানাশক ওষুধ দিয়ে অচেতন করা হয়েছিল। অচেতন হয়ে জলাশয়ে পড়ে গেলে সেখান থেকে সাধারণ জনতা টেনে উঠায় হাতিটিকে।

পরে হাতিটিকে পায়ে ও শরীরে শিকল-দড়ি দিয়ে একটি আমগাছে বেঁধে রাখা হয়। শনিবার বেলা ১১টার দিকে হাতিটি শিকল আর দড়ি ছিঁড়ে কাছের একটি জলাশয়ে নেমে পড়ে।

রোববার সকাল সোয়া ১০টার দিকে হাতিটিকে দ্বিতীয় দফায় প্রথম চেতনানাশক ওষুধ প্রয়োগ করা হয়। কিন্তু ওষুধের মাত্রা কম হয়ে যাওয়ায় হাতিটির অচেতন হতে দেরি করছিল।

পরে আরও তিনবার চেতনানাশক ওষুধ প্রয়োগ করা হয়। কিছু সময় ছুটোছুটির পর হাতিটি ঝিমিয়ে পড়ে। এই সুযোগে হাতির পায়ে শিকল ও রশি পরানো হয়। হাতিটি এখন উপজেলার কামরাবাদ ইউনিয়নের কয়ড়া গ্রামের মাঠে পায়ে শিকল, ডান্ডা বেড়ি ও মোটা দড়ি দিয়ে বেঁধে রাখা হয়েছে।

বন অধিদপ্তরের সাবেক উপপ্রধান বন সংরক্ষক তপন কুমার দে বলেন, ‘বঙ্গ বাহাদুরকে উদ্ধারে গাজীপুর বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক থেকে আর তিনটি হাতি আনা হচ্ছে। রোববার রাতেই হাতি তিনটি সরিষাবাড়ীতে পৌঁছাবে। বঙ্গ বাহাদুরকে গাজীপুরে নেওয়ার জন্য এই তিনটি হাতি উদ্ধার অভিযানে কাজ করবে।’

ভারতের আসাম রাজ্য থেকে বন্যার পানিতে ভেসে হাতিটি গত ২৮ জুন বাংলাদেশে আসে। ব্রহ্মপুত্র নদ বেয়ে কুড়িগ্রামের রৌমারী সীমান্ত দিয়ে প্রবেশ করে হাতিটি।

এরপর বগুড়ার সারিয়াকান্দি হয়ে যমুনা নদীর পানিতে ভেসে সিরাজগঞ্জের কাজীপুর উপজেলার মনসুর নগর ইউনিয়নের দুর্গম ছিন্নার চরে ১১ দিন অবস্থান করে। ২৭ জুলাই হাতিটি জামালপুরের সরিষাবাড়ী উপজেলায় যায়। ১৮ দিন যাবৎ হাতিটি সরিষাবাড়ীতে অবস্থান করছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: