সর্বশেষ আপডেট : ১১ মিনিট ৪৯ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিরিয়ায় বিমান হামলায় ৯০ জনের প্রাণহানি

full_1806886080_1471156004আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ার আলেপ্পো শহরের বিভিন্ন স্থানে শুক্রবার রাতভর বিমান হামলায় কমপক্ষে ৯০ জন নিহত হয়েছে বলে দাবি করেছে মানবাধিকার সংগঠন ও বিদ্রোহীরা। তারা এ হামলার জন্য দেশটির সরকারি বাহিনী ও রাশিয়াকে দায়ী করেছে।

এদিকে আইএস জঙ্গিদের কবল থেকে আলেপ্পোর মানবিজ শহর নিয়ন্ত্রণে নিয়েছে মার্কিন সমর্থিত বিদ্রোহীদের গ্রুপ সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ)। তাদের হামলার মুখে শনিবার জঙ্গিরা দুই সহস্রাধিক বেসামরিক মানুষকেও মুক্তি দিয়েছে।

ফলে আলেপ্পোর আশেপাশের অঞ্চলে এত মানুষ নিহত হয়েছে বলে জানা যায়। আলেপ্পোয় তিন লক্ষের বেশি বেসামরিক নাগরিক বসবাস করে।

এ সময় কাফর হামরা শহরের একমাত্র মহিলা ও শিশু হাসপাতালে বিমান হামলা চালালে দুইজন স্টাফ নিহত হয়। এছাড়া ১০ জনকে উদ্ধার করা হয়েছে বলে সিরিয়ান সিভিল ডিফেন্স জানিয়েছে।

মানবাধিকার সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, উরেম আল-কুবরা শহরের একটি বাজারেও এদিন হামলা চালানো হয়। এতে কমপক্ষে ছয়জন মারা গেছে।

এদিকে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের দখল থেকে সিরিয়ার আলেপ্পোর অন্যতম বড় শহর মানবিজকে মুক্ত করতে সক্ষম হয়েছে মার্কিন সমর্থনপুষ্ট বিদ্রোহী বাহিনী এসডিএফ। শুক্রবার মানবিজ মিলিটারি কাউন্সিলের মুখপাত্র শারফান দারবিশ এ খবর জানিয়েছেন।

মানবিজকে মুক্ত করতে মার্কিন বিমানের সহায়তা নিয়ে গত মে মাসে আইএসের বিরুদ্ধে অভিযান শুরু করে এসডিএফ। দুই মাসের বেশি সময় লড়াইয়ের পর তারা শহরটির নিয়ন্ত্রণ নিতে সক্ষম হলো। এদিকে মানবিজ আইএসমুক্ত হওয়ায় উল্লাস করছে শহরের বাসিন্দারা। রাস্তায় অনেককে মিছিল করতে দেখা যায়।

উল্লেখ্য, কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ মানবিজকে বলা হয় তুরস্ক সীমান্ত ও আইএসের কথিত খিলাফত রাষ্ট্রের রাজধানী রাকার মধ্যে জিনিসপত্র আদান-প্রদানের প্রধান রুট।

সূত্র: আলজাজিরা

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: