সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শুক্রবার, ২ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৮ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আইএসের কবল থেকে মুক্তি, বোরকা পুড়িয়ে উদযাপন

1471092819আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ায় উত্তরাঞ্চলের মানবিজ শহর জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের হাত থেকে মুক্ত হওয়ার পরে বোরকা পুড়িয়ে উদযাপন করছেন নারীরা। পুরুষরা উদযাপন করছেন দাঁড়ি কেটে ও প্রকাশ্যে ধূমপান করে।

আইএসের অধীনে দুর্বিষহ দুই বছরে মানবিজের বাসিন্দারা স্বাভাবিক মৌলিক অধিকার থেকে বঞ্চিত ছিলেন। মার্কিন জোটের বিমান বাহিনীর সহযোগে সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স ও কুর্দিশ ওয়াইপিজি মিলিশিয়া গত আড়াই মাস ধরে তুমুল লড়াই করে মানবিজ শহরকে আইএসের দখলমুক্ত করেছে। মানব ঢাল হিসেবে ব্যবহৃত ২ হাজার মানুষকেও মুক্ত করা হয়েছে।

1471092819_0মানবিজের যে জায়গায় আইএস শিরশ্ছেদ করতো সেখানে দাঁড়িয়ে একজন নারী বলেন, আমি আনন্দে উদ্বেলিত, মনে হচ্ছে যেন স্বপ্ন দেখছি। আমি বিশ্বাস করতে পারছি না, আমি বিশ্বাস করতে পারছি না। আইএসের কবল থেকে মুক্ত করা যোদ্ধাদের উদ্দেশ্যে এক নারী বলেন, তোমরা আমাদের সন্তান, তোমরা আমাদের নায়ক। আমাদের হৃদয়ের রক্তে তোমরা, তোমরা আমাদের চোখের মণি। হটাও দায়েশ (আইএসের আরবি নাম)!

মানবিজ শহর থেকে আইএস হটানোয় জঙ্গি সংগঠনটি উপর মারাত্মক আঘাত। এই মানবিজের রুট ধরেই আইএস যোদ্ধা, অস্ত্র ও রসদ আনা নেয়া করতো। আইএসের কথিত রাজধানী রাকায় যেতে মানবিজের রুটটি ব্যবহার করতে হয়। সিরিয়ান অবজারভেটরি অব হিউম্যান রাইটস জানিয়েছে, কমপক্ষে ৫০০টি গাড়িতে করে আইএস যোদ্ধা ও তাদের সমর্থনকারী বেসামরিক নাগরিকরা মানবিজ ছেড়েছে। তারা আইএস নিয়ন্ত্রিত জারাবলুস শহরের দিকে যাত্রা করেছে। বিবিসি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: