সর্বশেষ আপডেট : ২৬ মিনিট ৩৯ সেকেন্ড আগে
বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মালয়েশিয়ায় সন্দেহভাজন ৯ আইএস সদস্য গ্রেপ্তার

5.malaysia-550x344আন্তর্জাতিক ডেস্ক: সন্দেহভাজন নয় ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিকে গ্রেপ্তার করার কথা জানিয়েছে মালয়েশীয় পুলিশ।
এদের মধ্যে জুনে কুয়ালালামপুরের একটি বারে চালানো গ্রেনেড হামলার সঙ্গে জড়িত দুই সন্দেহভাজনও রয়েছেন বলে শনিবার জানিয়েছেন দেশটির পুলিশ প্রধান।

২৮ জুন কুয়ালালামপুরের পুচং এলাকার বারে চালানো ওই হামলার দায় স্বীকার করেছিল আইএস। সিরিয়ায় থাকা মালয়েশীয় আইএস জঙ্গি মুহাম্মদ ওয়ান্ডি মুহাম্মদ জেডি নিজের ফেইসবুক পাতায় এ কথা জানিয়েছিলেন। ওই গ্রেনেড হামলায় আটজন আহত হন।
ওয়ান্ডির দাবি সত্য হলে গ্রেনেড হামলাটি মালয়েশিয়ার মাটিতে চালানো আইএসের প্রথম হামলা হবে।
এক বিবৃতিতে পুলিশ মহাপরিদর্শক খালিদ আবু বকর জানান, উত্তর-পূর্বাঞ্চলীয় কেলানটান রাজ্য থেকে গ্রেনেড হামলায় জড়িত ওই দুই সন্দেহভাজনকে গ্রেপ্তার করা হয়েছে।

আরো হামলা চালানোর জন্য প্রস্তুত ওই দুজন ওয়ান্ডির পরবর্তী নির্দেশনার অপেক্ষায় ছিলেন বলে জানিয়েছেন খালিদ।
তিনি বলেন, “তাদের গ্রেপ্তারের পর ঘটনস্থল থেকে গ্রেনেড জব্দ করেছে পুলিশ। এগুলো পরবর্তী হামলায় ব্যবহার করা হতো বলে ধারণা করছি আমরা।”

সন্দেহভাজনদের লুকিয়ে রাখার জন্য আরো দুজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।
এছাড়া পুলিশ আইএসের অপর এক সন্দেহভাজন সদস্যকেও গ্রেপ্তার করেছে। এই ব্যক্তির মোবাইল ফোনে ওয়ান্ডির পাঠানো নির্দেশ পাওয়া গেছে বলে জানিয়েছেন তারা। ওই ব্যক্তি কুয়ালালামপুরের পুলিশ সদরদপ্তর ও মালয়েশিয়ার প্রশাসনিক রাজধানী পুত্রাজায়ার সরকারি ভবনগুলোতে হামলার হুমকি দিয়েছিলেন বলে জানিয়েছেন খালিদ।

গ্রেপ্তার অন্যান্যদের মধ্যে বোর্নিও দ্বীপের সাবাহ রাজ্য থেকে গ্রেপ্তার করা ১৭ বছর বয়সী এক কিশোরও রয়েছেন। এই কিশোর সিরিয়ায় থাকা আইএসের অন্যান্য মালয়েশীয় সদস্যদের সঙ্গে যোগাযোগ করে অমুসলিমদের ওপর একক হামলা পরিচালনার পরিকল্পনা করছিলেন বলে ধারণা করা হচ্ছে।

এছাড়া কুয়ালালামপুর থেকে সামরিক বাহিনীর সাবেক সদস্য তিন বিদেশিকে গ্রেপ্তার করেছে পুলিশ। এরা জাল পাসপোর্ট-ভিসা ব্যবহার করে মালয়েশিয়াকে ট্রানজিট দেশ হিসেবে ব্যবহার করে মধ্যপ্রাচ্যের একটি দেশে হামলার পরিকল্পনা করেছিলেন বলে জানিয়েছেন খালিদ।
জানুয়ারিতে প্রতিবেশী ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় আইএসের সঙ্গে সম্পর্কিত জঙ্গিরা একটি সশস্ত্র হামলা চালানোর পর থেকে মালয়েশিয়া উচ্চ সতর্কাবস্থায় রয়েছে।
গেল সপ্তাহে দেশটির পুলিশ জানিয়েছে, জঙ্গি কার্যক্রমের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ২০১৩ সাল থেকে এ পর্যন্ত তারা ২৩০ ব্যক্তিকে গ্রেপ্তার করেছে, যাদের ৩০ জন বিদেশি নাগরিক।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: