সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভারতের ব্যাপারে সুর নরম চীনের

chine-550x338নিউজ ডেস্ক: এনএসজিতে ভারতের অন্তভূক্তি’তে বিরোধীতা, ভারতীয় সীমান্তে অনুপ্রবেশের পরপরই ভারতকে নিয়ে নতুন সুর তুলল চীন। শুক্রবার তিন দিনের সফরে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ভারত পৌছানোর পরই দুই দেশের সম্পর্কে কিছুটা নতুন মোড় প্রতক্ষ্য করা যাচ্ছে।

ওয়াং ই আঞ্চলিক এবং দ্বিপক্ষীয় ইস্যু নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সাথে আলোচনা করেন। এতে অক্টোবরে ভারতের গোয়ায় অনুষ্ঠিত ব্রিকস সম্মেলন এবং বেইজিংয়ে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে বিভিন্ন বিষয় ও দ্বিপাক্ষিক স্বার্থ নিয়ে আলোচনা করা হয়। ওয়াং ই বলেন চীনা প্রেসিডেন্ট চি জিংপিং ভারতে অনুষ্ঠিত ৮ম ব্রিকস সম্মেলনে অংশগ্রহণ করবেন। ব্রিকস ভেন্যু পরিদর্শনের আগে তিনি গোয়ার গভর্ণর মৃদুলা সিনহা এবং মুখ্যমন্ত্রী লক্ষ্মীকান্ত প্রসেনকারের সাথে দেখা করেন।
এতদিন এনএসজিতে ভারতের অন্তর্ভুক্তির তীব্র বিরোধিতা করলেও ওয়াং ই ভারত পৌছানোর পর এনএসজি তে ভারতের প্রবেশের পথ খোলা রয়েছে বলে শুক্রবারই জানিয়েছে চীনা সরকারি সংবাদ সংস্থা সিনহুয়া। তাদের একটি প্রতিবেদনে লেখা হয়েছে, এ বছর এনএসজি-র সদস্য হতে না পারলেও ভারতের এনএসজি’তে প্রবেশের পথ চিরতরে বন্ধ হয়ে যায়নি। কিছু বিতর্কিত বিষয়গুলোর সমাধান করলেই ভারত এতে অন্তর্ভূক্ত হতে পারবে।

সুষমা স্বরাজও বলেন, মোদি সরকার বেইজিংয়ের সমর্থন আদায় করার জন্য ক্রমাগত চেষ্টা করে যাচ্ছে।
উল্লেখ্য, চীনা সৈন্যরা ভারতের উত্তরাখ-ের চামোলি জেলার আন্তর্জাতিক সীমান্ত পথ লঙ্ঘন করার কিছুদিন পরই চীনা পররাষ্ট্রমন্ত্রী ভারত সফর করেন। কলকাতায় চীনা কনসাল জেনারেল মা.জানহু বলেন, এই সফর দুই দেশের মধ্যে আলোচনার সুযোগ তৈরি করে দিয়েছে। এটি প্রমাণ করে যে, দ্বিপাক্ষীক সম্পর্কের মধ্য দিয়ে নিজস্ব স্বার্থ করা রক্ষা সম্ভব। সূত্র: এনডিটিভি

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: