সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বার্লিনের প্রোটেস্টান চার্চে প্রথম ‘গে’ বিবাহ

gayআন্তর্জাতিক ডেস্ক: জার্মানিতে প্রথমবারের মত সমকামী দম্পতি হিসেবে চার্চে বিয়ে করে ইতিহাস সৃষ্টি করলেন এক ‘গে’ দম্পতি। গত শুক্রবার জার্মানির বার্লিনের প্রোটেস্টান চার্চে তারা বিয়ে করেন।
১৪ বছর সম্পর্কের পর প্রোটেস্টান চার্চে সামাজিক স্বীকৃতির মাধ্যমে বিয়ে করলেন স্যাভন ক্রেশ্চমার এবং টিম ক্রেশ্চমার শ্মিট।
যদিও ২০০১ সালের জার্মানির বিবাহ আইন অনুযায়ী ‘গে’ বিয়ের কোন স্বীকৃতি নেই। ২০০২ সালে প্রোটেস্টান চার্চ ‘গে’ দম্পতিদের আর্শীবাদ দেয়ার জন্য কাজ করতে থাকে। চার্চে মেনে চলা বিয়ের প্রাচীন নীতি শুধুমাত্র বিপরীত লিঙ্গের দম্পতিদের বিয়েতেই অনুসরণ করা হত। সম্প্রতি রাইনল্যান্ডের সায়নদ, হেসি-নাসাউ এবং ব্যাদেন বিপরীত লিঙ্গ এবং সমলিঙ্গের দম্পতিদের জন্য একই ধরণের বিবাহরীতির আয়োজন করতে সম্মত হয়েছে। তাদের পদাঙ্ক অনুসরণ করে ২০১৬ সালের এপ্রিলে ইভেনলিক্যাল চার্চ অব বার্লিনের এক ভোটে ৯১ জনের মধ্যে মাত্র ১০ জন বিপরীত লিঙ্গের বিয়ের মত ‘গে’ বিয়েতে ও একই নিয়ম অনুসরণের পক্ষে ভোট দেন।
তার সূত্র ধরে, স্যাভন-টিম দম্পতি বিপরীত লিঙ্গের দম্পতিদের মতই বিয়েও রেজিস্ট্রার করে। যদিও যাজক’রা সমকামী বিয়েতে আপত্তি করেন এবং তারা এই ব্যাপারে কোন দায়বদ্ধতার কথা অস্বীকার করে।
যাজক এরিক হাবমান বলেন, গে’ বিবাহ স্বীকৃতি না পাওয়ার কোন কারণ নেই। আমাদের সমাজে যারা একে অপরের সাথে থাকতে চায় আমাদের অবশ্যই তাদের পাশে থাকা উচিত, এটি প্রোটেস্টান চার্চের একটি বড় পদক্ষেপ।
এদিকে বাইবেলের কঠোর অনুসারী ক্যাথলিক চার্চ এই বিয়ে প্রত্যাখান করেছে। তারা বলছেন, বাইবেলে বলা হয়েছে, ‘যদি কোন পুরুষ-পুরুষের সাথে বা নারী-নারীর সাথে যৌন সম্পর্কে লিপ্ত হয় তারা সবচাইতে ঘৃণিত ব্যক্তি’।
ক্যথলিক চার্চের পোপ বলেন, সমকামী বিয়ের কোন ‘মৌলিক ভিত্তি’ নেই। বিপরীত লিঙ্গের বিয়ে ইশ্বরপ্রদত্ত এবং এই সম্পর্কে বৈধতাও সম্মান আছে।
যদিও জার্মনির ক্যাথলিক চার্চের এই মত সাধারণ ক্যাথলিকদের মতামত নয়। জানুয়ারিতে ‘ইউ গর্ভমেন্ট’ এর এক জরিপে দেখা যায়, ‘৬৮ ভাগ জার্মান ক্যাথলিক বলেছেন তারা সমকমী বিয়ের আইন সমর্থন করেন।সূত্র: দ্য লোকাল

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: