সর্বশেষ আপডেট : ৯ মিনিট ৫০ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিশ্বের যত আজব ক্লাব

10-anti-flirt-club-550x377নিউজ ডেস্ক : প্রাচীনকালে অনেক ধরনের সংগঠন ছিল যাদের উদ্দেশ্যও ছিল আজব ধরণের। সাধারণত অভিজাত শ্রেণীর লোকজনই এসব ক্লাব গঠন করেন। নিচে এমন কয়েকটি ক্লাবের ঘটনা দেওয়া হলো:

তোষামোদ-বিরোধী ক্লাব
প্রাচীনকাল থেকেই পুরুষরা নারীদের তোষামোদ করে মন জয় করার চেষ্টা করে আসছে। এভাবে মন জয় করার পর প্রতারণারও শিকার হয়েছেন অনেক নারী। ১৯২০ সালে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে কয়েকজন নারী মিলে তোষামোদ-বিরোধী ক্লাব গঠন করেন। এই ক্লাবের কার্যক্রম ছিল নারীদের তোষামোদকারী পুরুষ সম্পর্কে সচেতন করা। ক্লাবের মূল নীতি ছিল ‘পুরুষের মায়াময় চোখের দিকে তাকিও না’।

8a-ugly-face-club-550x317কদাকারদের ক্লাব
প্রাচীনকালে পশ্চিমা সমাজে কদাকার চেহারার লোকজনদের ভৎর্সনা করা হত বেশি। তাই কদাকার চেহারার লোকজনরা ‘কুৎসিত ক্লাব’ গঠন করে। মূলত ১৮শ শতকে এ ক্লাবের যাত্রা শুরু হয় এবং এখন পর্যন্ত এ ক্লাবের কার্যক্রম চলছে। কদাকার চেহারা সম্বলিত ক্লাবের সদস্যরা ক্লাবে এসে নিজেদের সুখ-দুঃখ বিনিময় করত এবং এখনও বিভিন্ন অনুষ্ঠান পালিত হয়।

পটাটো ক্লাব
রাশিয়ার শেষ সম্রাট নিকোলাস ২ আলু-ক্লাব বা পটাটো ক্লাব প্রতিষ্ঠা করেন। কৃষকদের খেলা সম্বলিত এ ক্লাবে আলুর মধ্য দিয়ে শিয়াল শিকার করতে হত। এ ক্লাবের সদস্যদের সবার ঘাড়ে আলুর লকেটের মত সোনার চেইন থাকত। পটাটো ক্লাবের সদস্য সারজি’র মৃতদেহে আলু আকারের এ মালা পাওয়া যায়।

মিথ্যা বলার ক্লাব
১৬৬৯ সালে ওয়েস্টমিনিস্টারে হ্যারি ব্লান্ট মিথ্যা বলার ক্লাব ‘লায়িং ক্লাব’ প্রতিষ্ঠা করেন। মিথ্যা বলার ক্লাব হলেও এখানে কিন্তু চোর-ডাকাত টাইপের কেউ থাকত না, অভিজাত শ্রেণীর লোকজনই সদস্য এ ক্লাবের। ক্লাবের নিয়ম অনুযায়ী এখানে সবাই মিথ্যা বলবে এবং মিথ্যা বুঝা গেলে সে ভালমানের সদস্য হতে পারে না, কারণ নিয়ম অনুযায়ী এখানে এমনভাবে মিথ্যা বলতে হবে যেন বুঝা না যায়।
সূত্রঃ লিস্টভার্স

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: