সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আইএস হটিয়ে মুক্ত সিরিয়ার মানবিজ

syria_123741আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ার উত্তরাঞ্চলীয় মানবিজ শহর তথাকথিত জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের নিয়ন্ত্রণমুক্তের ঘোষণা দিয়েছে কুর্দি ও আরবযোদ্ধারা। একইসঙ্গে তারা আইএসের ইউরোপে পালানোর পথও বন্ধ করে দিয়েছে।

আইএস নির্মূলে যুক্তরাষ্ট্রের পাশাপাশি ৭৩ দিন ধরে লড়াই করে আসছে বিদ্রোহী দলগুলো। জোট জানায়, লড়াইয়ের চূড়ান্ত দিনে মানব ঢাল হিসেবে ব্যবহার করা প্রায় দুই হাজার বেসামরিক নাগরিককে তারা মুক্ত করেছে।

উল্লেখ্য, দুই বছর আগে আইএস জঙ্গিগোষ্ঠী তুরস্ক সীমান্তবর্তী সিরিয়ার মানবিজ শহর দখলে নেয়। এ শহর দিয়ে সিরিয়ার সংঘাতপূর্ণ দ্বিতীয় বৃহত্তম নগরী আলেপ্পো এবং আইএসের রাজধানী রাকায় যেতে হয়। সিরিয়ায় যাতায়াতের জন্য মানবিজ শহর আইএস যোদ্ধাদের চলাফেরা এবং তাদের কাছে অস্ত্র সরবরাহের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ।

সিরীয় কুর্দি নেতা সালিহ মুসলিম বলেন, মানবিজ শহর দখলমুক্ত করার পর এখন আইএস সদস্যরা আর আগের মতো অবাধে ইউরোপে যেতে বা আসতে পারবে না।

সিরীয় গণতান্ত্রিক বাহিনীর (এসডিএফ) জোটে শক্তিশালী কুর্দি ওয়াইপিজি মিলিশিয়া অন্তর্ভূক্ত রয়েছে। আইএসের বিভিন্ন অবস্থানে মার্কিন বিমান হামলার সমর্থনে তারা আইএস জঙ্গিদের বিরুদ্ধে অভিযান চালায়।

মানব ঢালের খবরের জবাবে এক বিবৃতিতে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র বিষয়ক প্রধান ফেডারিকা মোগেরিনি বলেন, আইএস ইরাক ও সিরিয়ার পাশাপাশি ইউরোপ ও অন্যান্য দেশের জন্য সবসময় বড় হুমকি।

মানবাধিকার বিষয়ক সিরীয় পর্যবেক্ষণ গ্রুপ জানায়, আইএস সদস্য ও বেসামরিক নাগরিকদের নিয়ে প্রায় ৫শ’গাড়ি মানবিজ ত্যাগ করেছে । গ্রুপটি যুক্তরাজ্য থেকে সিরিয়ার সংঘাত পর্যবেক্ষণ করে আসছে। গাড়িগুলো তুরস্ক সীমান্তবর্তী আইএস নিয়ন্ত্রিত শহর জারাবলুসের দিকে যায়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: