সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ব্যর্থ হবার পথে বিএনপির জাতীয় ঐক্য!

444-2-1নিউজ ডেস্ক:
উগ্রবাদ ও জঙ্গিবাদের বিরুদ্ধে জাতীয় ঐক্য গড়তে বিএনপির চেয়ারপারসন যে উদ্যোগ নিয়েছিলেন তা অনেকটাই ব্যর্থ হবার পথে। জাতীয় ঐক্যের বিষয়ে প্রথম দিকে যে উৎসাহ-উদ্দীপনা ছিল দলটিতে তাও এখন লক্ষ্য করা যাচ্ছে না।

খালেদা জিয়া জাতীয় ঐক্যের যে ডাক দিয়েছেন তা প্রথম দিকেই প্রত্যাখ্যান করেছিল ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। সরকার দল জাতীয় ঐক্যে না আসলেও অন্য সব দল দিয়ে জাতীয় ঐক্য করার ঘোষণা আসে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলামের পক্ষ থেকে।

সে অনুযায়ী কৃষক-শ্রমিক-জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকির সঙ্গে বৈঠক করেন বিএনপি প্রধান খালেদা জিয়া। বৈঠকে উল্টো জামায়াতকে ২০ দলীয় জোট থেকে বাদ দেয়াসহ খালেদা জিয়াকে নানা শর্ত জুড়ে দেয় বঙ্গবীর।

খালেদা জিয়ার সঙ্গে বৈঠক শেষে কাদের সিদ্দিকী বলেন, আমি খালেদা জিয়ার কার্যালয়ে গিয়েছিলাম দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করতে। আমি খালেদা জিয়ার কাছে প্রস্তাব দিয়েছি জামায়াতকে বাদ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বার বার বলেন, তিনি যেন তার নেতৃত্বে সবাইকে এক সাথে নিয়ে জাতীয় ঐক্য গড়ে তোলেন। বার বার বলার পরেও যদি প্রধানমন্ত্রী ঐক্য গড়তে ব্যর্থ হয়ে তখন এর দায়িত্ব আপনাকে নিতে হবে। আর এর পরে আপিনও যদি ব্যর্থ হন তাহলে দেশের কল্যাণে এই দায়িত্ব অন্য কাউকে নিতে হবে।

কাদের সিদ্দিকির সাথে বৈঠকের পর বিকল্পধারা বাংলাদেশের সভাপতি অধ্যাপক ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী, গণফোরামের সভাপতি ড. কামাল হোসেনসহ অনান্য রাজনৈতিক দলের প্রধানদের সঙ্গে চা চক্রে বৈঠক করার কথা থাকলেও তা এখনও হয়ে ওঠেনি।

এদিকে গত ৬ আগস্ট শনিবার ঘোষণা করা হয় বিএনপি পুর্নাঙ্গ কমিটি। এ কমিটি ঘোষণা করার পর রাজনীতিতে খালেদা জিয়ার কাছের মানুষ বলে পরিচিত নতুন কমিটিতে ভাইস-চেয়ারম্যান পদ পাওয়া মোসাদ্দেক আলী ফালুসহ একাধিক নেতা পদতত্যাগ করেছেন। যথাযথ ‘মূল্যায়ন’ না করায় আবদুল্লাহ আল নোমানসহ একাধিক নেতা দল থেকে সরে দাঁড়াচ্ছেন বলে গুঞ্জন রটেছে।

সবমিলিয়ে কমিটি ঘোষণা করার পর কঠিন সময় পার করছে বিএনপি। এ পরিস্থিতিতে দলের শৃঙ্খলা রক্ষা নিয়ে ব্যস্ত বিএনপি জাতীয় ঐক্যের বিষয় নিয়ে এগুতে পারছে না ঠিকমত। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, পদ নিয়ে দলের মধ্যে বর্তমান যে সমস্যা তা সমাধান করা না গেলে জাতীয় ঐক্য করতে পারবে না বিএনপি।

এ ব্যাপারে জানতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানকে ফোন করা হলে তিনি কোন মন্তব্য করতে রাজি হননি।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: