সর্বশেষ আপডেট : ১ মিনিট ৩ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যুক্তরাষ্ট্রে বিমানে ঝাঁকুনি, আহত ২২

442c6b31eb7fc92c1785492e8a12f459-57ada5a3987ecআন্তর্জাতিক ডেস্ক:
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে একটি বিমান এয়ার টার্বুল্যান্স বা ঝাঁকুনির শিকার হয়েছে। বৃহস্পতিবার স্যাক্রামেন্টো শহরে এ ঘটনা ঘটে। এতে আহত হয়েছেন অন্তত ২২ জন। শুক্রবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম মেইল অনলাইন।
স্থানীয় সময় ১১ আগস্ট ২০১৬ বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে জেট ব্লু এয়ারলাইনের একটি ফ্লাইট এ ঝাঁকুনির শিকার হয়। ফ্লাইটটি বোস্টন থেকে ক্যালিফোর্নিয়ার স্যাক্রামেন্টোর উদ্দেশে যাত্রা করেছিল।

বিমানবন্দর কর্তৃপক্ষ জানায়, আহত আরোহীদের নিয়ে প্লেনটি নিরাপদে স্যাক্রামেন্টোতে অবতরণ করেছে। আহতদের মধ্যে ২২ যাত্রী এবং দুইজন ক্রু ছিলেন। তাদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়। তবে তাদের আঘাত ছিল সামান্য এবং চিকিৎসা প্রদানের পর তাদের হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়।

এর আগে, গত ৭ মে ইন্দোনেশিয়ার আকাশে এয়ার টার্বুল্যান্স বা ঝাঁকুনির শিকার হয় হংকং এয়ারলাইন্সের একটি উড়োজাহাজ। গত ৪ মে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবী থেকে ইন্দোনেশিয়ায় যাওয়ার পথে টার্বুল্যান্সের শিকার হয় ইতিহাদ এয়ারওয়েজের একটি ফ্লাইট।

উড়োজাহাজ যখন স্বাভাবিক ও মসৃণ বায়ুপ্রবাহের ভেতর দিয়ে উড়ে তখন কোনো ঝাঁকুনি লাগে না। এই অবস্থাকে বলা হয় স্মুথ ফ্লাইট। কিন্তু বায়ুপ্রবাহ যখন অমসৃণ হয় তখন উড়ন্ত বিমানে কিছুটা দোলা, ঝাঁকুনি, ক্রমাগত ওঠা-নামার পরিস্থিতি তৈরি হয়। এই অবস্থাকে বলা হয় টার্বুল্যান্স। মাত্রা বিশেষে এটি হালকা, মাঝারি বা বড় ধরনের হতে পারে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: