সর্বশেষ আপডেট : ৫ মিনিট ৪১ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সেনা অভ্যুত্থানে জড়িত তুরস্কের তিন কূটনীতিক ঢাকা ছেড়েছেন

turkish_embassy_in_dhaka_21932_1470983587-550x310নিউজ ডেস্ক : ব্যর্থ সেনা অভ্যুত্থানে জড়িত থাকার অভিযোগ ওঠার পর ঢাকায় নিযুক্ত চার্জ দ্য অ্যাফেয়ার্স আহমেদ গুরবুজসহ তুরস্কের তিন কূটনীতিক বাংলাদেশ ছেড়েছেন। বৃহস্পতিবার বার্তাসংস্থা রয়টার্স তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুককে উদ্ধৃত করে একটি খবর প্রকাশ করে।
সেখানে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী বলেন, গত ১৫ জুলাইয়ের ব্যর্থ অভ্যুত্থান ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে সারাবিশ্বে ছড়িয়ে থাকা দু’জন রাষ্ট্রদূতসহ তুরস্কের অন্তত ৩শ’ কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে।
তিনি বলেন, বাংলাদেশে অবস্থানরত তিনজনকে আমরা দেশে ফিরতে বলেছিলাম। কিন্তু, তাদের দু’জন নিউইয়র্কে এবং অন্যজন জাপান হয়ে মস্কোতে পালিয়ে গেছেন। তুরস্কের এই তিন কূটনীতিক গতমাসের শেষ দিকে ঢাকা ছেড়েছেন বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে।
এর আগে গত ২৮ জুলাই তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় আঙ্কারায় বাংলাদেশ দূতাবাসকে এক চিঠিতে জানায়, মাহমুত বুরাককে অন্তর্র্বতীকালীন সময়ের জন্য ঢাকায় তুরস্কের চার্জ দ্য অ্যাফেয়ার্স নিয়োগ করা হয়েছে। অথচ ওই সময় ওই পদে দায়িত্ব পালন করছিলেন আহমেদ গুরবুজ।
পরে ১ আগস্ট পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে পাঠানো এক চিঠিতে তুরস্ক জানায়, দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স আহমেদ গুরবুজ, তৃতীয় সচিব সেমিলেনুর গুরবুজ ও অ্যাটাশে পদের একজনসহ তিনজনের তুরস্কের কূটনৈতিক পাসপোর্ট বাতিল করা হয়েছে।
এদিকে প্রায় তিন মাস দেশে কাটিয়ে শুক্রবার সকালে ঢাকায় ফিরেছেন তুরস্কের রাষ্ট্রদূত দেউরিম ওজতুর্ক।
একাত্তরের মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদ-প্রাপ্ত জামায়াত নেতা মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকর হওয়ার পর তাকে আলোচনার জন্য দেশে নিয়ে যায় তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়।
এরপর পাল্টা পদক্ষেপ হিসেবে আঙ্কারায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আল্লামা সিদ্দিকীকে আলোচনার জন্য সরকার ঢাকায় ফিরিয়ে আনে। গত বুধবার আঙ্কারায় ফিরে গেছেন আল্লামা সিদ্দিকী।-আমাদের সময়.কম

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: