সর্বশেষ আপডেট : ৪ মিনিট ২৮ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মক্কায় সর্বসাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা জারি

No-Makkah-Entry-550x333আন্তর্জাতিক ডেস্ক: স্বাচ্ছন্দে হজ পালনের জন্য পবিত্র মক্কায় সর্বসাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে সৌদি আরবের সরকার। পবিত্র নগরী মক্কার বাসিন্দা ও সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের কর্মীদের ক্ষেত্রে এই সিদ্ধান্ত শিখিল থাকবে।
হাদা থেকে মক্কা পর্যন্ত চেক পোস্টের নিরাপত্তা এক কর্মকর্তা বলেন, ওমরাহ ও হাজীদের উপস্থিতি বাড়াতে সৌদির রাজপরিবার বিলিয়ন বিলিয়ন অর্থ ব্যয় করছে। পবিত্র নগরী মক্কায় ভিড় কমাতেই সর্বসাধারণের প্রবেশ সীমিত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।
আল মোহাম্মদীয়া, আল হাদা, আক্তার ও আল আশহারসহ বিভিন্ন চেক পয়েন্টে যানবাহনে তল্লাশি চালাচ্ছে নিরাপত্তা কর্মীরা। যাদের মক্কার আকামা আছে ও যারা হাজীদের সেবাদানকারী প্রতিষ্ঠানে কাজ করছে ও খাদ্য প্রদান করে তারা মক্কায় প্রবেশ করতে পারবেন। যারা তায়েফ বা রিয়াদে যেতে চায় তাদের জেদ্দা- তায়েফের মহাসড়ক ব্যবহার করতে হবে।
সৌদি পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক ক্যাপ্টেন আহমেদ মোহাম্মদ আল শমরনী বলেন, যারা হজ করবেন তারা অবশ্যই মক্কায় যাবে। মক্কার রাস্তা ব্যবহার করে তায়েফ গেলে ফিরে আসতে হবে। আসাদুল্লাহ নামের এক মোটর আরোহী বলেন, মক্কার রাস্তা ব্যবহার করে তায়েফ যেতে ব্যর্থ হয়ে ফিরে এসেছি। মক্কা -তায়েফ সড়কে আমাকে যেতে দেওয়া হয়নি। আমাকে জেদ্দা-তায়েফ সড়ক ব্যবহারের করতে বলে গণমাধ্যমকে জানিয়েছেন আসাদুল্লাহ।
হজের অনুমোদন ছাড়া যারা মক্কায় প্রবেশের চেষ্টা করেছে তাদের তথ্য, ফ্রিঙ্গার প্রিন্টস ও আকামার কপি রেখে দিচ্ছে নিরাপত্তা বাহিনীর সদস্যরা। নাগরিক ও প্রবাসী আইন অনুযায়ী, স্থানীয় ও প্রবাসীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে এই আদেশ অমান্য করলে।
স্থানীয়দের মধ্যে যারা অবৈধভাবে হজের অনুমোদন ছাড়া মক্কায় প্রবেশ করবে তাদের গ্রেফতার করা হবে ও তাদের যানবাহন জব্দ করা হবে। আর প্রবাসীদের মধ্যে যারা হজের অনুমোদন না নিয়ে মক্কায় প্রবেশের চেষ্টা করবে তাদের দেশে ফেরত পাঠানোসহ ১০ বছরের জন্য সৌদি আরবে নিষিদ্ধ করা হবে। আরব নিউজ

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: