সর্বশেষ আপডেট : ৪৫ মিনিট ৯ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ২ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সৌদিতে উন্মুক্ত শ্রমবাজার: বায়রার পরামর্শ

571646-uaespnsoপ্রবাস ডেস্ক :: অবশেষে সাত বছর পর বাংলাদেশ থেকে শ্রমিক নেয়ার যে সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার, তার মাধ্যমে দেশের জনশক্তি রফতানি ও প্রবাসী আয়ে গতি বাড়বে বলেই মনে করছেন বিশ্লেষকরা। তবে জনশক্তি রপ্তানিকারকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিজের (বায়রা) সাধারণ মানুষের জন্য কিছু পরামর্শ উপস্থাপন করেছেন।

বৃহস্পতিবার রাতে যমুনা টিভির এক সরাসরি অনুষ্ঠানে বায়রার নির্বাহী কমিটির সদস্য রিয়াজুল ইসলাম বলেন, “রিয়াদের এই সিদ্ধান্ত আমাদের দেশের শ্রমবাজারের জন্য অনেক বড় কিছু। বিশেষ করে সৌদি শ্রমবাজার বিশেষ গুরুত্বের। তবে সাধারণ মানুষ অনেক দালালদের ফাঁদে পড়তে পারেন! এ জন্যে বায়রাসহ বেশ কিছু প্রতিষ্ঠিত রিক্রুটিং সংস্থার সাথে যোগাযোগ করে সঠিক তথ্য নিতে পারে। তবে দেশটিতে দক্ষ কর্মী পাঠানোর বিষয়টিই দেশের জন্য গুরুত্বের হবে বলেও জানান তিনি।”

তিনি আরো বলেন, “মধ্যপ্রাচ্যের অনেক দেশে অস্থিতিশীল পরিবেশের কারণে অনেক দক্ষ শ্রমিক এখন দেশে আছে। সেই হিসেবে বাংলাদেশে রেডিমেড শ্রমিক আছে।” রিয়াদের বিশ্লেষকরাও দক্ষকর্মীর বিষয়টিই জোর দিয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

উল্লেখ, সীমিত আকারে কিছু নারী শ্রমিক গেলেও ২০০৮ সাল থেকে মূলত বাংলাদেশিদের জন্য বন্ধই ছিলো সৌদি আরবের শ্রমবাজার। এখন থেকে দক্ষ ও অদক্ষ সব ধরনের শ্রমিক সৌদি আরবে গিয়ে কাজ করতে পারবেন। বুধবার দেশটির শ্রম মন্ত্রণালয় আনুষ্ঠানিকভাবে এই সিদ্ধান্তের কথা জানিয়েছে। তথ্যটি নিশ্চিত করেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: