সর্বশেষ আপডেট : ১৫ মিনিট ২১ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বাচ্চাদের সামনে যা করা একেবারেই অনুচিত

full_1469326253_1470927863নিউজ ডেস্ক: মানুষের আচরণগত ব্যাপারগুলো শিশুকাল থেকে পরিবারের মাধ্যমেই শুরু হয়। বাচ্চারা ছোটবেলা থেকে চেষ্টা করে বড়দের অনুকরণ করার। তাই বাচ্চাদের সঙ্গে এমন আচরণ থেকে বিরত থাকুন যা তার জীবনে খারাপ প্রভাব বয়ে আনতে পারে।

ছোটদের সঙ্গে বা সামনে এমন অনেক আচরণ আছে যা কখনোই করা উচিত নয়। এতে করে তাদের ওপর খুব বড় ধরনের প্রভাব পড়ে। সেটা খারাপও হতে পারে। আসুন জেনে নিই বাচ্চাদের সঙ্গে কোন কোন আচরণগুলো করা উচিত নয়।

# বাচ্চাদের সঙ্গে উচ্চস্বরে কথা বলবেন না। এতে তাদের মানসিক বিকাশ ব্যাহত হয়। তারা হীন্মন্যতায় ভুগতে শুরু করে। এছাড়া বাচ্চাদের সামনেও অন্য কারো সঙ্গে উচ্চ স্বরে কথা বলবেন না। তাহলে ঐ বাচ্চাটির মনে আপনাকে নিয়ে একটি ভীতি তৈরি হবে।

# বাচ্চারা কোনো ভুল করলে তাদেরকে মারধোর করবেন না। এতে হিতে বিপরীত হয়। বাচ্চাদেরকে সুন্দর করে বুঝিয়ে বলুন। দেখবেন তারা পরের বার আর ভুল করবে না।

# অনেক দম্পতি বাচ্চাদের সামনে ঝগড়া করেন। এটি উচিত নয়। এতে বাচ্চা মানসিকভাবে ক্ষতিগ্রস্ত হয়। এবং তার মধ্যেও ঝগড়া প্রবণতা চলে আসে। বাচ্চারা তখন বাইরের মানুষের সঙ্গে মিশতে ভয় পায়। অন্য কোনো বাইরের মানুষের সঙ্গেও বাচ্চাদের সামনে ঝগড়া করবেন না।

# বাচ্চাদের সামনে সব সময় অন্যের সমালোচনা করা ঠিক নয়। এতে তাদের চরিত্রে একটি বড় ধরনের খারাপ প্রভাব থেকে যায়। তার মধ্যেও ঐ সমালোচনা করার প্রবণতা থেকে যাবে।

# বাচ্চাদের সামনে রাগে জিনিসপত্র ভাঙচুর করবেন না। এতে বাচ্চাদের মনে ভীতি দেখা দেয়। তাদের সঠিক বিকাশ বাধা পায়।

# বাচ্চাদের সামনে কাউকে গালি দেবেন না। তাহলে সে সেটা পরবর্তীতে অনুকরণ করবে। তারপর সে যে কাউকে যখন তখন গালি দিতে শুরু করবে।

# বাচ্চাদের সামনে মারামারি করা একেবারেই উচিৎ নয়। এতে বাচ্চারাও তা অনুকরণ করতে থাকে এবং বড় হওয়ার পরও তা তাদের চরিত্রে থেকে যায়। যা বাচ্চাদের জন্য খুবই খারাপ।

# বাচ্চাদের সঙ্গে কখনো অনেক রাগ দেখাবেন না। আবার বাচ্চাদের সামনে কারো সঙ্গে অতিরিক্ত রাগ দেখাবেন না। আপনি যদি আপনার বাচ্চার সামনে কারো সঙ্গে রাগ দেখান তবে আপনার বাচ্চাও পরবর্তীতে ঐ ব্যক্তির সঙ্গে রাগ দেখাতে চেষ্টা করবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: