সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সেই হাতির স্থান হচ্ছে বঙ্গবন্ধু সাফারি পার্কে

elephant__123536নিউজ ডেস্ক: বানের জলে বাংলাদেশে ভেসে আসার প্রায় দেড় মাস পর জামালপুর থেকে উদ্ধার হলো হাতিটি। বিশেষ ধরনের বন্দুক দিয়ে অচেতন করার ওষুধ প্রয়োগ করে তাকে বাগে আনে বন বিভাগের বন্যপ্রাণী শাখার কর্মী ও ফায়ার সার্ভিস। এরপর তাকে ডাঙায় তোলা হয়। প্রাণীটিকে গাজীপুরের বঙ্গবন্ধু সাফারি পার্কে নেয়া হবে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

বৃহস্পতিবার বিকাল তিনটার বন অধিদপ্তরের সাবেক উপ প্রধান বন সংরক্ষক তপন কুমার দের নেতৃত্বে বন বিভাগের উদ্ধারকারী দল জামালপুরের সরিষাবাড়ী উপজেলার কামরাবাদ ইউনিয়নের কয়রা গ্রামে হাতিটিকে অচেতন করতে সক্ষম হয়।

বন কর্মকর্তারা জানান, চেতনানাশক দেওয়ার পর হাতিটি ছুটাছুটি করে পানিতে পড়ে যায়। পরে ফায়ার সার্ভিস, গ্রামবাসী ও বন বিভাগের কর্মীদের ৩০ মিনিটের চেষ্টায় হাতিটিকে পানি থেকে ডাঙায় তুলে শেকল দিয়ে বেঁধে রাখা হয়।

উদ্ধার কাজে থাকা ভেটেরিনারি সার্জন আবু সাঈদ বলেন, ‘বিকাল তিনটার দিকে আমরা হাতিটিকে কিছুটা শুকনো জায়গায় পেয়েই চেতনানাশক ডার্ট দিয়ে ট্রাংকুলাইজার (বন্দুক) থেকে শুট করি। কিছু এলাকা ঘুরে কয়রা গ্রামে এসে হাতিটি কামরাবাদ ইউনিয়নের আবদুস সালামের বাড়ির পূর্ব পাশে অচেতন হয়ে পড়ে। সেখান থেকে হাতিটিকে উদ্ধার করে ডাঙায় আনা হয়।’

আবু সাঈদ বলেন, ‘হাতিটির শারীরিক অবস্থা কী রকম, তা পর্যালোচনা করা হচ্ছে। তবে এর জ্ঞান ফিরেছে।’ তিনি জানান, আগামী সাত থেকে আট দিন দিন হাতিটিকে এখনকার অবস্থানেই রাখা হবে। পানি শুকালে ট্রাকে করে গাজীপুরের বঙ্গবন্ধু সাফারি পার্কে নেয়া হবে।

ভারতের আসাম থেকে বন্যার পানিতে ভেসে গত ২৮ জুন হাতিটি রৌমারী সীমান্ত দিয়ে কুড়িগ্রাম আসে। এরপর বগুড়ার সারিয়াকান্দি হয়ে যমুনা নদীর পানিতে ভেসে সিরাজগঞ্জের কাজীপুর উপজেলার মনসুরনগর ইউনিয়নের ছিন্নার চরে ১১ দিন অবস্থান করে। আর গত ২৭ জুলাই হাতিটি সরিষাবাড়ী উপজেলায় আসে। তখন থেকে হাতিটিকে উদ্ধারের চেষ্টা করা হয়। এরই মধ্যে গত ৪ আগস্ট ভারতের একটি প্রতিনিধি দল প্রাণীটি দেখে যায়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: