সর্বশেষ আপডেট : ৬ মিনিট ৩৪ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটে এবার পুকুরকে কেন্দ্র করে চিড়িয়াখানা গড়ে তোলার পরিকল্পনা অর্থমন্ত্রীর

Abul mal muhit daily sylhetনিজস্ব প্রতিবেদক ::
সিলেটের টিলাগড় ইকোপার্কে ছোট ছোট টিলাকে কেন্দ্র করে গড়ে তোলা হয়েছে সরকারি মিনি চিড়িয়াখানা। সম্প্রতি এর কাজ প্রায় শেষ হয়েছে। তবে, এবার পুকুরকে কেন্দ্র করে চিড়িয়াখা করার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এমপি। আর সেটি হবে নগরীর প্রাণকেন্দ্র বন্দরবাজার এলাকায়।

বৃহস্পতিবার সিলেট বিভাগীয় বৃক্ষমেলার উদ্বোধনি অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেন, টিলাগড় ইকোপার্কে যে চিড়িয়াখাটি করা হয়েছে সেটি আর সম্প্রসারিত হবে না। এবার নগরীর প্রাণকেন্দ্রে একটি চিড়িয়াখানা গড়ে তোলার পরিকল্পনা গ্রহণ জরুরি।

তিনি আরও বলেন, সিলেট শহরে কোন ফুসফুস নেই, খালি জায়গা নেই বা উন্মুক্ত পার্ক নেই। চলতি বছরের মধ্যে ৪৬ একর জায়গা (বর্তমান কেন্দ্রীয় কারাগার) খালি হবে। এখানে পুকুর রয়েছে তিনটি। যার একটিকে কেন্দ্র করে চিড়িয়াখানা করা যেতে পারে।

অর্থমন্ত্রী বলেন, একটি পুকুরকে কেন্দ্র করে একটি মিনি চিড়িয়াখানা করা যেতে পারে। সিলেটের মানুষ ও সিলেটে আগত পর্যটকগণ এই চিড়িয়াখাকে ফুসফুস তথা বিনোদনের কেন্দ্র হিসেবে গ্রহণ করতে পারে। তাই, সে ব্যাপারে উদ্যোগ গ্রহণ করা করা হবে।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এমপি বলেন, এখন আমাদের আচরণের পরিবর্তন হয়েছে। গাছ কাটাসহ পরিবেশ ধ্বংসকারি কর্মকান্ড থেকে মানুষ সচেতনভাবে সরে এসেছে। এতে করে বাংলাদেশে বনভূমির পরিমাণ বেড়েছে।

unnamed (6)

তিনি বলেন, দেশের মোট জমির ৯শতাংশ ছিলো বনভূমি ছিলো। অনেকে ভবিষ্যতবাণী করেছিলেন, ১৫ কোটি মানুষের এই দেশে বনাঞ্চল বাড়ানোর কোন সুযোগ নেই। সেই ভবিষ্যত বাণী ব্যর্থ করে দিয়ে আমরা ইতিমধ্যে ১৭ শতাংশে পৌঁছেছি।

অর্থমন্ত্রী আশা প্রকাশ করে বলেন, আমাদের এখন লক্ষ্যমাত্রা ২০ শতাংশ। অচিরেই এ লক্ষ্যমাত্রা অর্জিত হবে।

তিনি প্রত্যেককে আগামী এক সপ্তাহের মধ্যে ৩টি করে গাছে চারা লাগানোর আহ্বান জানিয়ে বলেন, এতে পরিবেশ উন্নত হবে, পরিবেশ ও বাসা-বাড়ির সৌন্দার্য বাড়বে এবং রুচির পরিবর্তন ঘটবে। এরআগে অর্থমন্ত্রী বেলুন উড়িয়ে বৃক্ষমেলার উদ্বোধন করেন। মেলায় ৪০ স্টল অংশগ্রহণ করেছে।

unnamed (7)
বিকেলে বেলুন উড়িয়ে সিলেট নগরীর রেজিস্ট্রি মাঠে ১৫দিন ব্যাপি বিভাগীয় বৃক্ষমেলার উদ্বোধন করেন অর্থমন্ত্রী। পরে তিনি বৃক্ষমেলার স্টল পরিদর্শন করেন।

সিলেটের জেলা প্রশাসক মো. জয়নাল আবেদীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন সিলেটের বিভাগীয় কমিশনার জামাল উদ্দিন আহমদ, ডিআইজি মো. মিজানুর রহমান পিপিএম, সিলেট সিটি কর্পোরেশনের সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার মো. মাইনুল হাসান পিপিএম, সিলেটের পুলিশ সুপার মো. মনিরুজ্জামান, সিলেট সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আশফাক আহমদ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উ-পরিচালক মো. আবুল হাশেম। বক্তব্য রাখেন সিনিয়র সাংবাদিক আফতাব চৌধুরী ও নার্সারি মালিক কল্যাণ সমিতির সভাপতি মখলিছুর রহমান প্রমুখ।

unnamed (5)

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: