সর্বশেষ আপডেট : ৩ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ষোড়শ সংশোধনী অবৈধ: পূর্ণাঙ্গ রায় প্রকাশ

full_874968314_1470913967নিউজ ডেস্ক: বিচারপতিদের অপসারণ ক্ষমতা সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের কাছ থেকে জাতীয় সংসদে প্রদান করে আনা সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে তা বাতিল করে দিয়েছেন হাইকোর্ট। এ সংক্রান্ত রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ করা হয়েছে।

আজ বৃহস্পতিবার বিকেলে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে ১৬৫ পৃষ্ঠার এ পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়। এর আগে রায়কে ঐতিহাসিক বলে আখ্যা দিয়েছিলেন আইনজীবীরা।

রয়ে আদালত বলেছেন, এই আইন হলে কোর্ট যদি নিরপেক্ষ বিচার করে এরপরও জনগণের মধ্যে একটা সংশয় তৈরি হবে যে, এটা বোধহয় সঠিকভাবে করা যায়নি।

গত ৫ মে রায়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি কাজী রেজাউল হক সংশোধনীকে অবৈধ ও বাতিল ঘোষণা করেন। আর অপর বিচারপতি আশরাফুল কামাল ভিন্নমত পোষণ করেন। তবে সংখ্যাগরিষ্ঠ বিচারকের রায় হওয়ায় আইনটি বাতিল হয়ে যায়।

রায় ঘোষণার ওই দিন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছিলেন, ‘তিনজন বিচারপতির মধ্যে সংখ্যাগরিষ্ঠের রায়ে ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করেছেন এবং বাতিল করেছেন। তারা যুক্তি দেখিয়েছেন যে, বিচারকদের যদি পার্লামেন্টের দ্বারা অপসারণের বিধান রাখা হয়, তাহলে বিচার বিভাগের স্বাধীনতা ক্ষুণ্ন হবে। তারা বলতে চেয়েছেন এ বিষয়ে আলাদা ট্রাইব্যুনাল থাকে। এই ট্রাইব্যুনালই বিচারকদের অপসারণের বিষয়টি সম্পন্ন করে।’

রায় নিয়ে তাদের পরবর্তী পদক্ষেপ সম্পর্কে মাহবুবে আলম বলেন, ‘এই আদেশে আমরা সংক্ষুব্ধ এবং এই আদেশের বিরুদ্ধে আপিল আদেশের কার্যকারিতা স্থগিত চেয়ে চেম্বারে গেলেও তা এখনো শুনানি হয়নি।’

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: