সর্বশেষ আপডেট : ২ সেকেন্ড আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মারা যাননি, ৬ মিনিট হৃৎস্পন্দন বন্ধ ছিল হানিফ মোহাম্মদের

full_1518087435_1470911078ডেইলি সিলেট ডেস্ক:
চিকিৎসক তাকে মৃতই ঘোষণা করেছিলেন। সেই সূত্রে ক্রিকেট কিংবদন্তি হানিফ মোহাম্মদের মৃত্যুর খবর ছড়িয়েও পড়েছিল। কিন্তু তার ছেলের সূত্রে জানা গেছে, অনেকটা অলৌকিকভাবে ৬ মিনিট হৃৎস্পন্দন বন্ধ থাকার পরও বেঁচে ফিরেছেন হানিফ।

যদিও পাকিস্তানের করাচির একটি হাসপাতালে এখনো মৃত্যুর সঙ্গে লড়ছেন ক্রিকেটের প্রথম ‘লিটল মাস্টার’।

নানা রকম শারীরিক সংকট নিয়ে আগা খান হাসপাতালে ভর্তি হন ৮১ বছর বয়সী এই ক্রিকেটার। অস্বাভাবিক রক্ত সঞ্চয় এবং শ্বাসযন্ত্রের জটিলতায় তিন সপ্তাহ ধরে মৃত্যুর সঙ্গে লড়ছেন তিনি। তিন বছর ধরে ফুসফুসের ক্যানসারে ভুগছেন এই ক্রিকেট কিংবদন্তি।

২০১৩ সালে লন্ডন থেকে এক দফা চিকিৎসা করালেও তা আবারও দেখা দেয়। সেই সঙ্গে যুক্ত হয়েছে শ্বাস-প্রশ্বাসজনিত সমস্যা। অসুস্থতার মাত্রা বেড়ে গেলে ৩১ জুলাই তাকে ভর্তি করা হয় করাচির এই হাসপাতালে।

অবশেষে গত ৮ আগস্ট সকালে তার অবস্থা বেশি খারাপ হলে আগা খান হাসপাতালের ভেন্টিলেটরে স্থানান্তর করা হয় বলে তার ছেলে শোয়েব মোহাম্মদ জানায়।

১৯৩৪ সালের ২১ ডিসেম্বর ভারতের জুনগরে জন্ম নেওয়া হানিফ মোহাম্মদ পাকিস্তানের হয়ে খেলেছেন ৫৫টি টেস্ট খেলেছেন। ৪৩.৯৮ গড়ে তাঁর সেঞ্চুরির সংখ্যা ১২।

১৯৫৭-৫৮ মৌসুমে ব্রিজটাউনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তার ৩৩৭ রানের মহাকাব্যিক ইনিংস অমর হয়ে আছে ইতিহাসে। প্রথম শ্রেণির ক্রিকেটে এটি দীর্ঘতম ইনিংস হয়ে ছিল ৪০ বছর।

প্রথম শ্রেণির ক্রিকেটে তার সেঞ্চুরির সংখ্যা ৫৫। গড় ৫২.৩২। ১৯৬৮ সালে হানিফ উইজডেন ক্রিকেটার অব দ্য ইয়ার মনোনীত হন। ২০০৯ সালের জানুয়ারিতে আইসিসি তাকে ক্রিকেট হল অব ফেমে স্থান দিয়ে সম্মানিত করে। সূত্র: ডন

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: