সর্বশেষ আপডেট : ৫ মিনিট ৩ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নাগরিকত্ব আইন সংশোধনের দাবীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বরাবরে গ্রেটার সিলেট কাউন্সিল ইউকের স্মারকলিপি পেশ

Grater_Sylhet_Council-1প্রবাস ডেস্ক:: প্রস্তাবিত নাগরিকত্ব আইন ২০১৫ এ প্রবাসীদের স্বার্থের পরিপন্থি ধারাগুলো বাতিল ও সংশোধনের দাবী জানিয়ে বাংলাদেশ সরকারের মানণীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বরাবরে লন্ডনস্থ বাংলাদেশ হাই কমিশনে স্বারক লিপি প্রদান করেছেন বৃটেনের বাংলাদেশ কমিউনিটির সব’বৃহৎ সংগঠন গ্রেটার সিলেট ডেভেলপমেন্ট এন্ড ওয়েলফেয়ার কাউন্সিল  ইন ইউকের নেতৃবৃন্দ।
গত  ৮ ই আগষট সোমবার দুপুরে  সেন্টাল লন্ডনের বাংলাদেশ হাই কমিশনে গিয়ে এ স্মারকলিপি প্রদান করেন সংগঠনের কেন্দ্রীয় চেয়ারপার্সন কমিউনিটি লিডার  নুরুল ইসলাম মাহবুব ও কেন্দ্রীয় জেনারেল সেক্রেটারি মুক্তিযোদ্ধা সৈয়দ আবদুল কাইয়ুম কায়সার এর নেতৃত্বে ৭ সদস্য বিশিষ্ট  এক প্রতিনিধি দল। স্মারকলিপি গ্রহন করেন লন্ডনস্থ হাইকমিশনের  ভারপ্রাপ্ত হাইকমিশনার  হিজ এক্সেলেন্সি খন্দকার মোহাম্মদ তালহা।
Grater_Sylhet_Council-2এসময় এক সংক্ষিপ্ত মতবিনিময় সভায়  প্রধান মন্ত্রীর বরাবরে প্রেরিত  লিখিত স্মারকলিপি পাঠ করেন  সংগঠনের কেন্দ্রীয় জয়েন্ট সেক্রেটারি সাংবাদিক মকিস মনসুর আহমদ। হাইকমিশনে  প্রতিনিধি দলে উপস্থিত থেকে প্রবাসীদের নানা দাবী দাওয়া নিয়ে বক্তব্য রাখেন সংগঠনের  কেন্দ্রীয়  চেয়ারপার্সন নুরুল ইসলাম মাহবুব,  ভাইস  চেয়ারপার্সন মুক্তিযোদ্ধা এম এ মান্নান।  জেনারেল সাক্রেটারী সৈয়দ আবদুল কাইয়ুম কায়সার।  সাউথ ইষট রিজিওনাল চেয়ারপার্সন  আলহাজ্ব ইসবাহ উদ্দিন,  কেন্দ্রীয় জয়েন্ট সেক্রেটারী মকিস মনসুর আহমদ, কেন্দ্রীয় জয়েন্ট সেক্রেটারী ডক্টর  মুজিবুর রহমান ও ওয়েলসের জয়েন্ট সেক্রেটারি রকিবুর রহমান। এসময়  হাইকমিশনের ফাস্ট সেক্রেটারি সায়েম আহমদ ও উপস্থিত ছিলেন।
লিখিত স্মারকলিপিতে বলা হয়, প্রস্তাবিত আইনে ৪নং ধারায় জন্মসূত্রে নাগরিকত্ব শিরোনামের ১নং উপধারায় বাংলাদেশ স্বাধীন হওয়ার আগে যারা জন্মগ্রহন করেছিলেন, তাদের নাগরিকত্বের ব্যাপারে সুস্পষ্ট কোন ব্যাখা দেয়া হয়নি। ৫নং ধারায় বংশসূত্রে নাগরিকত্ব শিরোনামে ২নং উপধারায় বলা হয়েছে বাংলাদেশী নাগরিকদের সন্তানের জন্মের ২ বছরের মধ্যে হাইকমিশনের মাধ্যমে নাম রেজিস্ট্রেশন করতে হবে নতুবা তারা নাগরিক হতে পারবেন না। কিন্তু তাদের পরবর্তী প্রজন্ম সম্পর্কে কোন ব্যাখা দেয়া হয়নি।
৭নং ধারায় প্রবাসী নাগরিকদের ক্ষেত্রে সীমাবদ্ধতা শিরোনামে ২নং উপধারায় বলা হয়েছে যে প্রবাসী নাগরিকগন জাতীয় সংসদের নির্বাচন রাস্ট্রপতি পদে নির্বাচন, সুপ্রিম কোর্টের বিষয়ক সহ প্রজাতন্ত্রের কোন কাজে নিয়োগ লাভ, স্থানীয় সরকার সহ যেকোন পদে নির্বাচন ও কোন রাজনৈতিক সংগঠন করতে পারবেন না।
জি এস সির ইউকের কেন্দ্রীয়  চেয়ারপার্সন নুরুল ইসলাম মাহবুব ও জেনারেল সেক্রেটারী সৈয়দ আবদুল কাইয়ুম কায়সার সাক্ষরিত এই স্মারকলিপিতে এসমস্থ প্রস্তাবিত ধারাগুলি বাতিল করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করা হয়েছে।
একইভাবে স্মাকরলিপির অনুলিপি, আইনমন্ত্রী.  প্রবাসী কল্যান মন্ত্রী  ও অর্থমন্ত্রী বরাবরে প্রদান করা হয়েছে বলে সাংবাদিক মকিস মনসুর এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: