সর্বশেষ আপডেট : ১১ মিনিট ৫১ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নিষেধাজ্ঞা প্রত্যাহার : বাংলাদেশ থেকে শ্রমিক নেবে সৌদি আরব

full_962189193_1470891887নিউজ ডেস্ক: বাংলাদেশ থেকে শ্রমিক নিয়োগে আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে সৌদি আরব। বুধবার দেশটির শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় এ নিষেধাজ্ঞা তুলে নেয়। গত ৬ বছর ধরে গৃহকর্মী ছাড়া অন্য সব ধরনের শ্রমিক নিয়োগের ওপর এ নিষেধাজ্ঞা কার্যকর ছিল।

নিষেধাজ্ঞা তুলে নেয়ায় সৌদিতে বাংলাদেশি রাষ্ট্রদূত গোলাম মসীহ আনন্দ প্রকাশ করে বলেছেন, ‘এটি ভবিষ্যতে বাংলাদেশ থেকে সেখানে যেতে আগ্রহী সব কর্মীর জন্যই সুখবর। এই নতুন সিদ্ধান্ত বাংলাদেশ থেকে সব ধরণের দক্ষ-অদক্ষ শ্রমিক এবং ডাক্তার, নার্স, শিক্ষক, কৃষক ও নির্মাণকর্মীর মতো পেশাজীবীদেরও সৌদি আরবে কাজ করার পথ সুগম করে দেবে।”

এজন্য রাষ্ট্রদূত সৌদির বাদশাহ এবং দুই পবিত্র মসজিদের অভিভাবক সালমান বিন আবদুল আজিজ আল সৌদকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, ‘সৌদি সরকার ভালো খারাপ সবসময়ই বাংলাদেশের পাশে থেকেছে।’

রাষ্ট্রদূত মসীহ জানান, গত জুন থেকে পুরুষ গৃহকর্মীদেরকেও ভিসা দেয়া শুরু হয়েছে। একই সঙ্গে প্রায় ৬ হাজার নারী কর্মী প্রতি মাসেই সৌদিতে কাজের জন্য আসে।

গত জুনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌদি আরব সফরের দু’মাসের মাথায়ই এ নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলো। ওই সফরে প্রধানমন্ত্রী সব ধরনের কাজে বাংলাদেশি শ্রমিকদের ভিসা আবার চালু করার আহ্বান জানিয়েছিলেন সৌদি বাদশাহকে।

সৌদি আরব সফর ফলপ্রসূ হয়েছে বলে উল্লেখ করে ওই সময় প্রধানমন্ত্রী বলেন, শ্রমিক ছাড়াও অন্যান্য উচ্চ পদে দক্ষ, অর্ধদক্ষ ও পেশাজীবী লোক নেয়ার ব্যাপারে ইতিবাচক আলোচনা হয়েছে।

সৌদি আরব সফরে ফরেন কনসালটেন্সির ব্যাপারে একটি সমঝোতা স্মারক সই হয়।

বর্তমানে সৌদি আরবে প্রায় ৬০ হাজার নারী গৃহকর্মীসহ মোট ১৩ লাখের মতো বাংলাদেশি শ্রমিক কর্মরত আছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: