সর্বশেষ আপডেট : ১৭ মিনিট ৩৭ সেকেন্ড আগে
শনিবার, ২৭ মে, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৩ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আফগান বাহিনীর এক অভিযানেই ৩০০ আইএস সদস্যকে হত্যার দাবি

4689741fb2279e45156898f1c3b62cf7-57ab22236a065আন্তর্জাতিক ডেস্ক: মাকিন সেনা তত্ত্বাবধানে আফগান বাহিনী পরিচালিত এক অভিযানেই ৩শ আইএস সদস্য নিহত হয়েছেন বলে দাবি করেছে আফগানিস্তানে থাকা শীর্ষ মার্কিন ও ন্যাটো কমান্ডার জেনারেল জন নিকলসন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, তারা এটাকে ইতিবাচক অগ্রগতি হিসেবেই দেখছে।
জেনারেল জন নিকলসন বলেছেন, ইরাক-সিরিয়া আর আফগানিস্তানে আইএসের বিস্তৃত হওয়ার চেষ্টাকে প্রতিহত করতেই মার্কিন বাহিনীর সহায়তায় এই হামলা চালানো হয়েছে।

নিরাপত্তা সূত্রের বরাতে রয়টার্স বলছে, গত মাসে কাবুলে সংখ্যালঘুদের ওপর হামলা চালিয়ে ৮০ জনকে হত্যার ঘটনায় এদের কারও কারও সংযোগ থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। কাবুলের ওই হামলায় ৮০ জন নিহত হন।
নিকোলসন এখন ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে বৈঠকের উদ্দেশ্যে দিল্লিতে অবস্থান করছেন। ভারতীয় সেনাবাহিনীও আফগান বাহিনীর প্রশিক্ষণ সহায়তায় কাজ করছে। নিকোলসন সাংবাদিকদের বলেন, ‘আফগান বাহিনী বেশ কজন শীর্ষ নেতাসহ ৩শ জনেরও বেশি আইএস সদস্যকে হত্যা করতে সমর্থ হয়েছে।’ এর মধ্য দিয়ে আফগানিস্তানে আইএসের ২৫ শতাংশ শক্তি কমিয়ে দেওয়া সম্ভব হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

উল্লেখ্য, ২০১৫ সালে আফগানিস্তানে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন আইএসের কার্যক্রম শুরু হয়। এক পর্যায়ে তাদের সদস্য সংখ্যা ৩০০০-এ উন্নীত হয়েছিল। পাকিস্তানের তালেবান এবং উজবেকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠনগুলোর কাছ থেকে সদস্য পেয়েছিল তারা।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: