সর্বশেষ আপডেট : ১০ মিনিট ৩৭ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ফেলপসের পেছনে ১৬৭ দেশ!

1470841820খেলাধুলা ডেস্ক: মাইকেল ফেলপস ১৬ বছরে পাঁচটি অলিম্পিকে অংশ নিয়ে ২১টি স্বর্ণপদক জিতেছেন, বিশ্বের বেশিরভাগ দেশেরও যা নেই। মজার কথা হচ্ছে দেশ হিসেবে ফেলপসকে হিসাব করলে ৫টি অলিম্পিকে অংশ নিয়ে পদক তালিকায় ৩৯তম অবস্থানে থাকবেন তিনি।

রিও গেমসের চতুর্থ দিন ফেলপস ঝুলিতে পুড়েন ২০০ মিটার ফ্রিস্টাইল ও বাটারফ্লাইয়ের স্বর্ণ। অলিম্পিকে ২১তম সোনা জিতে নিজেকে সর্বকালের সেরা ক্রীড়াবিদ হিসাবে প্রতিষ্ঠিত করলেন এই সাঁতারু। শুধু তাই নয় সবচেয়ে বিস্মিত হবেন এটা জেনে ১৮৯৬ সালে আধুনিক অলিম্পিক শুরুর লগ্ন থেকে যেসব দেশ অংশগ্রহণ করে আসছে সেখানকার পদক তালিকায় তাকে স্বর্ণপদক জয়ী দেশের তালিকায় অনায়াসে বসিয়ে দেয়া যাবে এই জলদানবকে।

দেশ হিসেবে সবচেয়ে বেশি স্বর্ণপদক জিতেছে মার্কিন যুক্তরাষ্ট্র (৯৭৭), তারপর দ্বিতীয় আসনে রয়েছে সাবেক সোভিয়েত ইউনিয়ন (৩৯৫), তৃতীয় গ্রেট ব্রিটেন (২৩৬)। এভাবে নাম ধরে এগুতে থাকলে ৩৯ নম্বর দেশের জায়গায় আপনি বসিয়ে দিতে পারেন আমেরিকান সাঁতারু মাইকেল ফেলপসকে। তার নিজের স্বর্ণজয়ী পদক সংখ্যা যে ২১। অর্থাৎ অলিম্পিকে অংশ নেয়া ২০৬ জাতির মধ্যে ৩৯ নম্বরে আছেন তিনি, তার পেছনে রয়েছে ১৬৭টি দেশ!

তার আগে ২৩টি পদক নিয়ে ৩৮তম অবস্থানে দক্ষিণ আফ্রিকা, খেলেছে ১৮টি অলিম্পিক। ১২টি অলিম্পিকে অংশ নিয়ে ফেলপসের সমান পদক জিতে ৪০ নম্বর অবস্থানে আছে। অথচ ২১টি স্বর্ণ জিততে ফেলপসের লেগেছে মাত্র পাঁচটি অলিম্পিক। ক্যারিয়ারের এখনো ইতি টানছেন না, প্রতিনিয়ত নিজেকেই নিজে ছাড়িয়ে যাচ্ছেন। কিন্তু এবার দেখার পালা স্বর্ণজয়ের দিক থেকে তিনি কততম দেশে গিয়ে নিজেকে থামান।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: