সর্বশেষ আপডেট : ৭ ঘন্টা আগে
বুধবার, ১৮ জানুয়ারী, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৫ মাঘ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নিখোঁজ এমএইচ৩৭০ ডুবে যায় মিনিটে ২০ হাজার ফিট!

70_1-550x307আন্তর্জাতিক ডেস্ক : মালয়েশিয়ার নিখোঁজ বিমান এমএইচ৩৭০ (গঐ৩৭০) নিয়ে রহস্য আজও রয়ে গেছে। ২০১৪ সালের ৪ মার্চ ১৩৯ জন আরোহী নিয়ে ফ্লাইটটি কুয়ালালামপুর থেকে বেইজিং যাওয়ার পথে স্রেফ হারিয়ে যায়। পরবর্তীতে ইতিহাসের সবচেয়ে বড় তল্লাশি অভিযান চালিয়েও সন্ধান মেলেনি বোয়িং ট্রিপল সেভেন বিমানটির।
নিখোঁজ বিমানের বিষয়ে সম্প্রতি নতুন ধারণা দিয়েছেন গবেষকেরা। তাদের মতে, সাগরে বিধ্বস্তের পর বিমানটি খুব দ্রুত পানিতে তলিয়ে যায়।

অস্ট্রেলিয়ার প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, এ সময় বিমানটির তলিয়ে যাওয়ার গতি ছিল মিনিটে প্রায় ২০ হাজার ফিট। ভারত মহাসাগরের দক্ষিণে বিমানটি বিধ্বস্ত হয়েছে ধারণা করা হলেও উদ্ধারকারীরা এতোদিন হতাশই ছিলেন। অনেকে দাবি করেছিলেন, সম্ভবত বিমানটি সেখানে নয়, বিধ্বস্ত হয়েছে অন্য কোথাও!
বিমানটির প্রস্তুতকারক বোয়িং এবং অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বিভাগ তথ্য উপাত্ত বিশ্লেষণ করে এই প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে বলা হচ্ছে, একজন অথবা উভয় চালকই বিমানটিকে সরাসরি সাগরে নিক্ষেপ করে। ফলে অত্যন্ত দ্রুতগতিতে বিমানটি সাগরে তলিয়ে যায়।

প্রতিবেদনে বোয়িংয়ের পক্ষ থেকে আরও বলা হয়, সম্ভবত এমএইচ৩৭০ (গঐ৩৭০) বিমানটির জ্বালানি ফুরিয়ে যায় এবং ইঞ্জিনে আগুন ধরে যায়। ফলে ৩৫ হাজার ফুট উপর থেকে বিমানটি দ্রুতবেগে নিচে নেমে আসে। এ সময় বাতাসে পতনের বেগের তুলনায় বিমানটির সাগরে পতনের বেগ ছিল তুলনামূলকভাবে বেশি।
বিধ্বস্ত বিমানটি থেকে পাওয়া সঙ্কেত ও স্যাটেলাইটের প্রাপ্ত তথ্যের ভিত্তিতে অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বিভাগ এই ধারণায় মোটামুটি নিশ্চিত হয়েছে। ফলে ঐ অঞ্চলের ১২ হাজার বর্গ কিলোমিটার জুড়ে আবারও তল্লাশি চালানো যেতে পারে বলে মত দেয়া হয়েছে প্রতিবেদনে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: