সর্বশেষ আপডেট : ৪৪ মিনিট ২৭ সেকেন্ড আগে
বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

প্রথমবার হজ-ওমরাহ্’র জন্য ভিসা ফি নেবে না সৌদি আরব

visa20160810153523নিউজ ডেস্ক: তেল ছাড়া অন্যান্য খাত থেকে রাজস্ব আদায়ে বেশকিছু গুরুত্বপ‍ূর্ণ সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার। সিদ্ধান্তগুলোর মধ্যে রয়েছে প্রথমবার হজ বা ওমরাহ্ পালনকারীদের কাছ থেকে কোনো ফি নেওয়া হবে না।

গত ৭ আগস্ট (রোববার) সৌদি মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠকে পাস হয় ভিসা ফি’র নতুন নীতি। চলতি বছরের অক্টোবর থেকে নতুন এ আইন কার্যকর হবে বলে জানানো হয়েছে।

পাস হওয়া নতুন নীতিতে কেউ প্রথমবার হজ বা ওমরাহ্ করতে সৌদি আরব আসতে চাইলে তাকে কোনো প্রকার ফি দিতে হবে না। দ্বিতীয়বার কেউ ওমরাহ্ বা হজ করতে চাইলে তাকে দুই হাজার সৌদি রিয়াল (বাংলাদেশি টাকায় ৪০ হাজার টাকা) ফি দিতে হবে।

নতুন এ ভিসা ফি তালিকায় দেখা যায়, কোনো বিদেশি নাগরিক মাল্টিপল এক্সিট রি-এন্ট্রি ভিসা নিতে চাইলে প্রথম ছয় মাসের জন্য তিন হাজার রিয়াল, এক বছরের জন্য পাঁচ হাজার রিয়াল এবং দুই বছরের জন্য দিতে হবে আট হাজার রিয়াল।

এদিকে কোনো বিদেশি দুই মাসের জন্য সৌদি আরব ত্যাগ করলে দু’শ’ রিয়াল ফি দিতে হবে। তবে ইকামার মেয়াদ পর্যন্ত সৌদি আরবের বাইরে থাকলে তাকে প্রতিমাসে দিতে হবে অতিরিক্ত ১শ’ রিয়াল।

তেল ছাড়া অন্যখাত থেকে রাজস্ব আদায়ের পরিকল্পনার অংশ হিসেবে সৌদি সরকারের এ নতুন ভিসা ফি নীতিমালা পাস করেছে সৌদি সরকার।

এ বিষয়ে জানতে যোগাযোগ করা হলে রিয়াদে বাংলাদেশ দূতাবাসের মিশন উপ-প্রধান মো. নজরুল ইসলাম বলেন, প্রথমবার ওমরাহ্ বা হজ করতে আসলে ভিসা বাবদ ইতিপূর্বে যে ফি দিতে হতো তা দিতে হবে না। তবে অন্যান্য আনুষঙ্গিক ফি প্রদান করতে হবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: