সর্বশেষ আপডেট : ৩৭ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

উড়ার সময়ও পাখি ঘুমাতে পারে!

birdনিউজ ডেস্ক: পাখি নিয়ে অতীতে অনেক গবেষণা পরিচালিত হয়েছে। অনেক তথ্য পাওয়া গেছে গবেষণায়। সম্প্রতি জার্মানির একদল গবেষক প্রমাণ করেছে যে পাখি উড়ার সময়ও ঘুমাতে পারে। জামার্নির বাভারিয়ার সিইউসিনের ম্যাক্স প্ল্যাংঙ্ক ইন্সটিটিউটের বিজ্ঞানীরা প্রথমবারের মতো প্রমাণ করেছে যে ঘুমের মধ্যেও পাখি শূন্যে উড়তে পারে। দ্য লোকাল
গবেষকরা গালাপাগোস দ্বীপপুঞ্জের ফ্রিগেট বার্ড নিয়ে গবেষণাটি চালান। দশ দিন তারা নারী পাখিদের মাথায় একটি ডিভাইস রেখে পাখিদের ব্রেইনের কর্মকা- পর্যবেক্ষণ করেন। এই সময়ের গবেষণায় তারা পায়, ডাঙার চেয়ে মহাসাগরে উড়া পাখিদের কম ঘুমের প্রয়োজন হয়।

জার্নাল ন্যাচার কমিউনিকেশন্সে গবেষণকরা লিখেন, পাখিরা পরিবেশগত সচেতনতা বজায় রাখতে পারে। পাখিদের মস্তিস্ক দুইভাবেই কাজ করে। একই সঙ্গে ঘুমাতে পারে আবার উড়তেও পারে। একটি চোখ খোলা রেখে আরেক চোখে ঘুমাতে পারে পাখিরা।
গবেষণায় বলা হয়, একটি পাখি প্রতিদিন কমবেশি ৪২ মিনিট ঘুমায়। তবে ডাঙায় থাকা অবস্থায় পাখিরা ১২ ঘন্টার বেশি ঘুমায়। স্বাভাবিক সময়ের চেয়ে উড়ার সময় পাখিরা কম ঘুমায় বলে গবেষকরা জানান।
ম্যাক্স প্ল্যাংঙ্ক ইন্সটিউটের গবেষণা দলের প্রধান নিলস রেটনবোর্গ বলেন, মাঝে মধ্যে উড়ন্ত পাখিদের মস্তিস্ক অর্ধেক তন্দ্রায় থাকে। সামনে কোনো হুমকি প্রতিরোধ করার জন্য পাখিরা এক চোখ খোলা রাখে বলে জানান নিলস।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: