সর্বশেষ আপডেট : ১৩ মিনিট ৪৩ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ইরানে নিষিদ্ধ হলো পোকেমন গো

photo-1470819105নিউজ ডেস্ক: বাজারে আসার পর থেকেই ‘পোকেমন গো’ গেম নিয়ে বিশ্বব্যাপী শুরু হয়েছে উন্মাদনা। এই গেম নিয়ে গেমারদের পাগলামিও কম হয়নি। আর এবার নিরাপত্তার স্বার্থে ইরানে গেমটি নিষিদ্ধ করা হয়েছে। ইরানি সংবাদ সংস্থা ইসনা জানিয়েছে এ খবর।

সংবাদ সংস্থাটির প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের সুপ্রিম কাউন্সিলের প্রধান আবোলহাসান ফিরৌজাবাদি বলেছেন, “লোকেশন বেজড ভার্চুয়াল রিয়েলিটি প্রযুক্তির এই গেম ‘যথাযথ’ নয়।”

ফিরৌজাবাদি বলেন, ‘এ ধরনের লোকেশন বেজড ভার্চুয়াল রিয়েলিটি গেমস খেলার জন্য দেশটির সংস্কৃতি মন্ত্রণালয়ের অনুমোদন নিতে হবে।’

যদিও ইরানে ইন্টারনেট সংযোগ সীমিত আকারে দেওয়া হয় এবং ইন্টারনেটের গতি বেশ ধীর। তারপরও গেমাররা ভিপিএন বা প্রক্সি সার্ভার ব্যবহার করে পোকেমন গো গেমটি খেলতেন।

পোকেমন গো গেমটি মূলত একটি লোকেশন-বেজড গেম। জাপানের প্রতিষ্ঠান দ্য পোকেমন কোম্পানির সঙ্গে মিলে এটি তৈরি করেছে মার্কিন গেম ও সফটওয়্যার ডেভেলপার প্রতিষ্ঠান নিয়ান্তিক করপোরেশন। এ মাসেই অ্যানড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেমে চালিত স্মার্টফোনের জন্য গেমটি উন্মুক্ত করা হয়। আর গেমটি মুক্তি পাওয়ার পরই দারুণ জনপ্রিয় হয়ে ওঠে। এর আগে ক্যান্ডি ক্রাশ সাগা গেমটি এ রকম জনপ্রিয়তা পেয়েছিল। সব বয়সী মানুষ আগ্রহ নিয়ে গেমটি খেলছে।

গেমটি খেলার জন্য স্মার্টফোনের ইন্টারনেট সংযোগ, জিপিএস সিস্টেম ও ক্যামেরা চালু রাখতে হবে। কারণ, আপনি যেখানে বসে গেমটি খেলছেন, গুগল ম্যাপের সাহায্যে আপনার চারপাশের পরিবেশকেই ভার্চুয়াল রিয়েলিটি হিসেবে আপনার ফোনের স্ক্রিনে তুলে আনা হবে।

গেমটি গ্রাহকরা বিনামূল্যেই খেলতে পারবে। তবে গেমটি খেলার জন্য জিমেইল অ্যাকাউন্ট ব্যবহার করে লগইন করে নিতে হবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: