সর্বশেষ আপডেট : ১ মিনিট ২ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

টাকার অভাবে মৌলভীবাজারে রাস্তা মেরামত অনিশ্চিত

download (1)বড়লেখা প্রতিনিধি ::
বর্তমান বার্ষিক বরাদ্দ অনুযায়ী এলজিইডি’র অধীন মৌলভীবাজার সদর উপজেলার ৩৫০ কিলোমিটার রাস্তা মেরামতে সময় লাগবে ৫০ বছর। তার ব্যতিক্রম ঘটাতে হলে রক্ষণাবেক্ষণ খাতে থোক কিংবা বিশেষ বরাদ্দের প্রয়োজন।

স্থানীয় এলজিইডি সূত্র জানায়, মৌলভীবাজার সদর উপজেলার ১১টি ইউনিয়নে ৩৫০ কিলোমিটার পাকা রাস্তা রয়েছে। ১৯৯১-৯৬ এবং ২০০১-২০০৬ মেয়াদে ক্ষমতায় থাকাকালীন তৎকালীন অর্থমন্ত্রী এম. সাইফুর রহমানের প্রচেষ্টায় সদর উপজেলার সিংহভাগ গ্রামীণ রাস্তা পাকাকরণ হয়।

কিন্তু রাস্তা নির্মাণের পর প্রয়োজনীয় রক্ষণাবেক্ষণের অভাবে ৩৫০ কিলোমিটারের মধ্যে ৩০০ কিলোমিটার রাস্তা জরাজীর্ণ হয়ে পড়েছে। রাস্তাগুলোর স্থানে স্থানে গর্ত সৃষ্টি হওয়ায় যান চলাচলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানরা রাস্তা মেরামতের জন্য যথাযথ কর্তৃপক্ষের কাছে বারবার তাগাদা দিয়েও সুফল পাচ্ছেন না। একটি সূত্র জানায়, ক্যাটাগরির মারপ্যাঁচে জরাজীর্ণ রাস্তার সংস্কার ও মেরামতের প্রয়োজনীয় বরাদ্দ নিশ্চিত হচ্ছে না।

৩৫০ কিলোমিটার রাস্তার মধ্যে ২৫০ কিলোমিটার হচ্ছে গ্রামীণ সংযোগ সড়ক। বাকি ৫০ কিলোমিটার হচ্ছে ইউনিয়ন সংযোগ সড়ক। উল্লেখ্য, ইউনিয়ন কিংবা উপজেলা সংযোগ সড়ক রক্ষণাবেক্ষণের জন্য বরাদ্দ নিশ্চিত হলেও গ্রামীণ সংযোগ রাস্তা থেকে গেছে অগোচরে।

এ বছর জেলার এলজিইডি সড়ক রক্ষণাবেক্ষণে বরাদ্দ ধরা হয়েছে ১০ কোটি টাকা। সদর উপজেলা ইঞ্জিনিয়ার আব্দুল বারিক জানান, স্তরবিন্যাস বা ক্যাটাগরির দৃষ্টিকোণ থেকে সদর উপজেলার গ্রামীণ সংযোগ রাস্তার মেরামত দুরূহ হয়ে উঠেছে। যে হারে বরাদ্দ নিশ্চিত হচ্ছে তার ব্যতিক্রম না ঘটলে এই রাস্তাগুলো সংস্কারে সময় লাগবে অন্তত ৫০ বছর।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: