সর্বশেষ আপডেট : ২৯ মিনিট ৪০ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২৫ মে, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ইসলামের পক্ষাবলম্বন করে বিপাকে পোপ

26436_x2আন্তর্জাতিক ডেস্ক:
পোল্যান্ড থেকে রোম ফেরার সময় সাংবাদিকরা পোপ ফ্রান্সিসকে জিজ্ঞেস করেছিলেন, কেন তিনি সন্ত্রাসবাদ নিয়ে আলোচনায় ‘ইসলাম’ শব্দটি ব্যবহার করেন না। জবাবে তিনি বলেন, ‘ইসলামকে সহিংসতার সঙ্গে মিলিয়ে ফেলাটা সঠিক নয়। এটি সঠিক নয়, সত্যও নয়।’ পোপ আরো বলেন, আমি যদি ইসলামিক সহিংসতা নিয়ে কথা বলি, তাহলে ক্যাথলিক সহিংসতা নিয়েও আমাকে বলতে হবে।’ কিন্তু সহিংসতার সঙ্গে ক্যাথলিসিজমকে জড়ানোর বিষয়টি নিয়েই বিপত্তিতে পড়েন পোপ।

@হসম্যানপ্যারিস নামের একজন ব্লগার #পাসমনপেপ (বাংলায় ‘আমার পোপ নন’) নামের একটি হ্যাশট্যাগ প্রথম ব্যবহার করেন। গত রোববার পোপের ওই মন্তব্যের পরই হ্যাশট্যাগটি জনপ্রিয় হয়ে উঠে। একপর্যায়ে টুইটারে ফরাসি ব্যবহারকারীদের মধ্যে এটিই হয়ে উঠে সবচেয়ে জনপ্রিয় অর্থাৎ এক নম্বর ট্রেন্ডিং হ্যাশট্যাগ। তাতে স্পষ্ট হয়, সম্প্রতি বেশ কয়েকটি সন্ত্রাসী হামলার শিকার হওয়া ফ্রান্সের মানুষ পোপের মন্তব্যের সঙ্গে একমত নন। অনেকে মনে করছেন পোপ ক্যাথলিক বিশ্বাসের সঙ্গে প্রতারণা করেছেন। অনেকে আবার #পোপডেমিশন বা ‘পোপের পদত্যাগ’ নামে হ্যাশট্যাগও ব্যবহার করেছেন। পোপের পক্ষের মানুষজনও বসে নেই।

স্যামুয়েল লঁরা নামে বিখ্যাত ল্য মন্ডে পত্রিকার এক সাংবাদিক লিখেছেন #পাসমোনপেইপ নামে হ্যাশট্যাগটি যারা ব্যবহার করেছেন তাদের ৯০ শতাংশ বরং এ হ্যাশট্যাগটির নিন্দা জানাতে বা বিদ্রূপ করতে ব্যবহার করছেন। তারা সত্যিকার অর্থে পোপের নিন্দা করছেন না। অনেকেই মনে করছেন, ঐক্য ও ভালোবাসার যে কথা বলেছেন পোপ ফ্রান্সিস, তা ইসলাম ধর্মের কাছে নতিস্বীকার নয়। বরং এটিই যিশু খ্রিষ্টের শিক্ষা।
(সূত্র: বিবিসি ট্রেন্ডিং)

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: