সর্বশেষ আপডেট : ১১ মিনিট ১১ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শঙ্খে ধরা পড়লো ২১ কেজির ‘জাত কোরাল’

bg20160809220513নিউজ ডেস্ক :: ২১ কেজি ওজনের ‘জাত কোরাল’ ধরা পড়েছে শঙ্খের বুকে। কয়েকহাত বদল হয়ে মাছটি মঙ্গলবার বিক্রির জন্যে উঠেছে কাজীর দেউড়ি বাজারে। চকচকে মাছটি দেখে মাছবিক্রেতারা তো বটেই, মাছ কিনতে আসা লোকজনও একনজর দেখতে ভিড় করে। কেউ কেউ ঝটপট মোবাইল ফোনে তুলে নেন ছবিও।

আকর্ষণীয় এ মাছটির কল্যাণে মো. রুবেল সওদাগরের মাছের পসরার সামনে ভিড়টা লেগেছিল বেশ। বিকেল সাড়ে চারটায় দেখা গেল দোকানের বিক্রয়কর্মী আবদুল হামিদ সযত্নে মাছটি দেখাচ্ছেন সবাইকে। গর্বে বুক তার স্ফীত, মুখে অমলিন হাসি।

তিনি বললেন, দরিয়াপারের মানুষ ৩০০ কেজির বেশি ওজনের দৈত্যাকার কই কোরালের সঙ্গে পরিচিত হলেও ‘জাত কোরাল’র বিষয়টি ভিন্ন। কেউ কেউ একে ভেটকি কোরালও বলে থাকেন। অত্যন্ত সুস্বাদু এ মাছটি কই কোরালের মতো অত বেশি বড় হয় না। শঙ্খ নদীতে মাছটি ধরা পড়েছে। এরপর কয়েকহাত বদল হয়ে মাছটি আমাদের কাছে এসেছে।

তিনি জানান, কই কোরাল, জাত বা ভেটকি কোরালের বাইরে লাল কোরাল (রাঙা চইক্কা), গাং কই কোরাল, দাতিনা কোরাল, গেনগিনি কোরালসহ অনেক ধরনের কোরাল মাছ রয়েছে। এর মধ্যে জাত কোরালের স্বাদই সেরা।

বড় এবং তাজা মাছের জন্যে বিশেষ পরিচিতি রয়েছে কাজীর দেউড়ি বাজারের। এ বাজারেই ২২ বছর ধরে মাছের দোকানে বিক্রয়কর্মীর কাজ করছেন মো. ফিরোজ।

তিনি জানান, পাঁচ-সাত মণ ওজনের কই কোরালের কেজি যেখানে ৮০০ টাকায় বিক্রি হয় সেখানে জাত কোরালের দাম বেশি। ২১ কেজি ওজনের মাছটি বিক্রি হয়েছে প্রতিকেজি ১ হাজার টাকা। কিনেছে এমএ আজিজ স্টেডিয়াম এলাকার রোদেলা বিকেলে রেস্টুরেন্ট।

মো. ফিরোজ বলেন, সাগরের পাশাপাশি নদীতে রকমারি কোরাল ধরা পড়ে। বিশেষ করে বর্ষা মৌসুমে জোয়ারের সময় সাগর থেকে বড় মাছ নদীতে ঢুকে পড়ছে। যা জেলেদের জালে ধরা পড়ছে। ইদানীং কোরালের চাষও হচ্ছে উপকূলীয় এলাকায়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: