সর্বশেষ আপডেট : ১ মিনিট ৫৩ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

এশিয়ার বৃহত্তম হাকালুকি হাওরে অবৈধ কাপড় জালে মৎস নিধন

Nasir-BG20160810081238ডেইলি সিলেট নিউজ :: অপরিণত রুই, কাতলা, কাল বাউশের পোনা। সঙ্গে ওঠছে সব ধরনের ছোট মাছ (মাছের পোনা)। এসব পোনা এক সময়ে পূর্ণাঙ্গ মাছে রূপান্তরিত হতো। কিন্তু কাপড় জাল দিয়ে ধ্বংস করা হচ্ছে বংশ বিস্তারকৃত বা অপরিণত মাছের পোনা।

নিষেধাজ্ঞা থাকা স্বত্বেও এভাবে এশিয়ার বৃহত্তম হাকালুকি হাওরে এভাবে কাপড় জাল দিয়ে পোনা মাছ নিধন করা হচ্ছে। আর অংকুরে পোনা মাছ মেরে ফেলায় বিলীন হতে চলেছে দেশিয় বিভিন্ন জাতের মাছ।

সরেজমিন দেখা গেছে, সিলেট ও মৌলভীবাজারের ছয় উপজেলা জুড়ে বিস্তৃত হাকালুকির হাওর। হাকালুকি হাওরের ফেঞ্চুগঞ্জের অংশে কাপড় জাল দিয়ে মাছ ধরছেন জেলেরা। প্রায় আধা কিলোমিটার জায়গা জুড়ে জাল ফেলা হয়েছে। সেই জাল টেনে তুলছেন ১০/১২ জন লোক।

স্থানীয়রা জানান, প্রশাসনের নিষেধাজ্ঞা থাকা স্বত্বেও জেলেরা প্রায় সময় কাপড় জাল ফেলে বিক্রির জন্য মৎস আহরণ করেন। সেই সঙ্গে কারেন্ট জাল ব্যবহার করে চলে মৎস নিধন।

সম্প্রতি ফেঞ্চুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা হুরে জান্নাতের নেতৃত্বে অভিযান চালিয়ে বেশ কিছু কারেন্ট জাল জব্ধ করার পর ধ্বংস করা হয়।

তবে কাপড় জাল ফেলে মৎস নিধনে স্থানীয় মৎস কর্মকর্তার যোগসাজস রয়েছে অভিযোগ করে স্থানীয়রা বলেন, এ নিয়ে একাধিক বার মৎস কর্মকর্তাকে বিষয়টি জানানো হলেও কোনো উদ্যোগ পরিলক্ষিত হয়নি।
জেলে সেলিম আহমদ, বরকত আলীর সঙ্গে আলাপ করে জানা গেছে, পেটের তাগিতে তারা কাপড় জাল দিয়ে মাছ ধরেন।

তবে বিষয়টি সংবাদ মাধ্যমে না লেখার অনুরোধ জানিয়ে তারা বলেন, সব সময় নয়, মাঝে মধ্যে কাপড় জাল ফেলা হয়।

ফেঞ্চুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা হুরে জান্নাত বলেন, যেসব জাল পরিবেশের জন্য ক্ষতিকর সেসব জাল দিয়ে মাছ ধরা যাবে না। এ বিষয়ে মৎস কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

তিনি বলেন, কাপড় জালের পাশাপাশি হাকালুকি হাওরে এ পরিমাণ কারেন্ট জাল ফেলা হয় যে, কিছুদিন আগে দুই ঘণ্টার অভিযানে অর্ধশতাধিক কারেন্ট জাল জব্ধ করে ধ্বংস করা হয়।

পাশাপাশি নিষিদ্ধ কাপড় জাল না ফেলার ক্ষেত্রে তদারকি অব্যাহত রাখা হবে। মোট কথা মৎস সম্পদ রক্ষায় উপজেলা প্রশাসনের আন্তরিকতার ঘটতি থাকবে না, বলেন তিনি।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: