সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যুক্তরাষ্ট্র-জাপান সম্পর্ক নিয়ে বিতর্কিত মন্তব্য ট্রাম্পের

photo-1470478938আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এবার যুক্তরাষ্ট্র-জাপানের মধ্যকার সম্পর্ক নিয়ে বিরূপ মন্তব্য করেছেন।

স্থানীয় সময় শুক্রবার যুক্তরাষ্ট্রের আইওয়া অঙ্গরাজ্যে এক প্রচারণায় ডোনাল্ড ট্রাম্প এ কথা বলেন।

এএফপির খবরে বলা হয়, প্রচারণায় ট্রাম্প সামরিক যোগ ন্যাটোতে অর্থ না দেওয়া দেশ এবং যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা পাওয়া জাপান ও দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলো নিয়ে প্রশ্ন তোলেন। তিনি বলেন, ‘জাপানের ওপর হামলা হলে যুক্তরাষ্ট্রকে সহায়তার জন্য এগিয়ে যেতে হবে। অপরদিকে যুক্তরাষ্ট্র আক্রান্ত হলে জাপানিরা বসে বসে সনি টিভি দেখতে পারে।’

রিপাবলিকান পার্টির প্রার্থী বলেন, ‘জাপানের সঙ্গে আমাদের চুক্তি আছে। সে অনুযায়ী জাপানে হামলা হলে যুক্তরাষ্ট্রকে পূর্ণ শক্তি ব্যবহার করতে হবে। কিন্তু যুক্তরাষ্ট্র আক্রান্ত হলে, জাপানকে কিছুই করতে হবে না। তারা নিজেদের বাড়িতে বসে সনি টিভি দেখতে পারবে।’

ট্রাম্প বলেন, জাপান, দক্ষিণ কোরিয়া, জার্মানি, সৌদি আরবসহ কয়েকটি দেশকে প্রতিরক্ষা দেয় যুক্তরাষ্ট্র। কিন্তু তারা এ জন্য খরচের জন্য প্রায় কোনো অর্থ দেয় না।

ডোনাল্ড ট্রাম্প দাবি করেন, এসব দেশকে খরচ বহন করতে হবে। কারণ বিশ্ব এখন ৪০ বছর আগের অবস্থায় নেই। তিনি বলেন, উত্তর কোরিয়ার হুমকি মোকাবিলায় জাপানকেই প্রস্তুতি গ্রহণ করতে হবে।

এএফপি জানায়, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকেই জাপানের প্রতিরক্ষা ব্যবস্থা যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পৃক্ত। এখনো জাপানে ৪৭ মার্কিন সেনা অবস্থান করছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: