সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অশান্ত কাশ্মিরে দুই সপ্তাহে সহস্রাধিক গ্রেফতার

FILE- In this July 9, 2016 file photo, Indian policemen remove roadblock set up by protesters who were reacting to the killing of rebel leader Burhan Wani in Srinagar, Indian controlled Kashmir. When Indian forces gleefully announced last week that they had killed a top Kashmiri rebel leader, they called it a major victory in the fight against militants in the disputed Himalayan region. They clearly didn’t expect the backlash that followed - an outpouring of public anger, daily protests and dozens dead in the streets. (AP Photo/Mukhtar Khan, File)

আন্তর্জাতিক ডেস্ক: ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে গত দুই সপ্তাহে এক হাজারেরও বেশি বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে। হিমালয় অঞ্চলে ভারতবিরোধী বিক্ষোভ দমন করতে তাদের গ্রেফতার করা হয়। শীর্ষ এক পুলিশ কর্মকর্তা সোমবার এ খবর জানিয়েছেন।

পুলিশের আইজি সৈয়দ জাভিদ মুজতবা গিলানি বলেন, মাসব্যাপী বিক্ষোভ চালিয়ে যাওয়ার ঘোষণার পরিপ্রেক্ষিতে এ অভিযান চালানো হয়েছে।

গত কয়েকদিনে তাদের বিক্ষোভে এ পর্যন্ত ৫৫ জন বেসামরিক নাগরিক নিহত ও সহস্রাধিক লোক আহত হয়েছে। কাশ্মিরে গত ৮ জুলাই তাদের বিদ্রোহী কমান্ডার বুরহান মুজাফ্ফর ওয়ানি নিহত হন। এরপর থেকেই সেখানে অস্থির অবস্থা বিরাজ করছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে সেখানে কারফিউ দেয়া হয়। কিন্তু বিভিন্ন সময়ে শত শত লোক এই কারফিউ ভেঙ্গে বিক্ষোভে নামে। এ সময় সরকারের নিরাপত্তা বাহিনীর সঙ্গে তাদের দফায় দফায় সংঘর্ষ হয়। পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস, লাঠিচার্জ ও বিভিন্ন সময়ে প্যালেট গান ব্যবহার করে। এই প্যালেট গান ব্যবহারের বিরুদ্ধে ইতিমধ্যে প্রবল আপত্তি জানিয়েছে মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টার ন্যাশনাল।

কাশ্মির নিয়ে ভারত-পাকিস্তান বিবাদ সেই ১৯৪৭ সাল থেকে । ভারত বলে আসছে পাকিস্তান কাশ্মিরি বিদ্রোহীদের অস্ত্র ও প্রশিক্ষণ দিয়ে সহায়তা করছে। তারা ভারত থেকে স্বাধীনতা চাইছে কিংবা পাকিস্তানের সঙ্গে একীভূত হতে চাইছে।

পাকিস্তান এই অভিযোগ অস্বীকার করে বলছে, তারা কেবল কাশ্মিরিদের নৈতিক এবং রাজনৈতিক সমর্থন দিচ্ছে। ১৯৮৯ সাল থেকে বিদ্রোহীদের ভারতের বিরুদ্ধে আন্দোলনের পর থেকে এ পর্যন্ত ৬৮ হাজার লোক নিহত হয়েছে। -আল জাজিরা

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: