সর্বশেষ আপডেট : ৭ মিনিট ৪৩ সেকেন্ড আগে
বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৫ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কমলগঞ্জে বাণিজ্যিকভাবে কুচিয়া চাষ

unnamed (2) copyকমলগঞ্জ প্রতিনিধি :: মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার তিলকপুর গ্রামের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী মণিপুরী রাজেন্দ্র সিংহ বাণিজ্যিকভাবে শুরু করেছেন কুচিয়া চাষ। কুচিয়া দেখতে সাপের মতো। এর রয়েছে বিভিন্ন নাম কুঁচে, কুঁচেমাছ, কুচিয়া, কুইচ্চা বা কুচেবাইম। এটি একটি ইল-প্রজাতির মাছ। Sybranchidae পরিবারের অন্তর্গত এই মাছটির বৈজ্ঞানিক নাম- Monopterus cuchia.

কুচিয়া সাধারণত কাঁদাতে থাকে। কাঁদা খুঁড়ে খুঁড়ে এগুলো সংগ্রহ করতে হয়। জেলার চা বাগানে চা শ্রমিকদের উন্নত ও সুস্বাদু খাবারের মধ্যে কুচিয়া অন্যতম একটি খাবার। এছাড়া কানাডা, দক্ষিণ কোরিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে এগুলোর ব্যাপক চাহিদা রয়েছে। তবে মানুষ বিভিন্ন রোগের প্রতিকারের জন্যও এগুলো খেয়ে থাকে। আলাপকালে রাজেন্দ্র সিংহ জানান, বেসরকারি উন্নয়ন সংস্থা ‌‌’হীড বাংলাদেশ’ এর মাধ্যমে প্রশিক্ষণ নিয়ে ৫ কেজি কুচিয়া দিয়ে শুরু করেন কুচিয়ার খামার। কুচিয়া রাখার জন্য ১টি ট্যাংকি পাকা করে এর মধ্যে পানি রেখে চাষ শুরু করেন তিনি।

এখন ট্যাংকির পাশে আরও একটি ট্যাংকি বানানো হয়েছে বাচ্চা প্রজননের জন্য। বাচ্চা প্রজননের জন্য ট্যাংকিতে বর্তমানে ১০টি স্ত্রী ও একটি পুরুষ কুচিয়া রাখা হয়েছে। কুচিয়াকে খাবার হিসেবে কেঁচো, ছোটো মাছ, শুঁটকির গুড়া এবং মাছের খাবার দেওয়া হয়। তিনি আরও জানান, বর্তমানে খামারে প্রায় ৭০ কেজি কুচিয়া আছে। এটা একটি লাভজনক ব্যবসা। হাওরে যারা কুচিয়া ধরে, তাদের কাছ থেকে বাচ্চা কুচিয়া ৩০০ টাকা কেজি দরে কিনে এনে খামারে রাখেন। এরপর এগুলোকে বড়ো করে ৬০০ থেকে ৭০০ টাকা দরে প্রতি কেজি বিক্রি করা হয়। একটি কুচিয়া ২ কেজির চেয়ে বেশি ওজনের হয়। তবে আর্থিক সমস্যার কারণে তিনি এই কুচিয়া খামারটির পরিসর বাড়াতে পারছেন না। পারছেন না প্রয়োজনীয় সরঞ্জামও কিনতে।

এ ব্যাপারে উপজেলা মৎস্য অফিসার শাহাদাত হোসেন জানান, কুচিয়া ও কাঁকড়া চাষের প্রকল্প মৎস্য বিভাগের আছে। আমরা খোঁজ-খবর নিয়ে চাষী পর্যায়ে প্রশিক্ষণ দিয়ে তাদেরকে ব্যাংক ঋণের মাধ্যমে খামারি করার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবো।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: