সর্বশেষ আপডেট : ১৯ মিনিট ২৯ সেকেন্ড আগে
সোমবার, ২৪ এপ্রিল, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১১ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ঠিকমতো ঘুম হচ্ছে তো?

photo-1470735191লাইফস্টাইল ডেস্ক: সারা দিন যদি ঘুম ঘুম ভাব হলে বুঝতে হবে ঘুমের অসুবিধা হচ্ছে। ছবি : বোল্ডস্কাই
প্রতি রাতে কমপক্ষে আট ঘণ্টা ঘুম জরুরি। একটি ভালো ঘুম আপনাকে পরবর্তী দিনের জন্য কর্মক্ষম রাখতে সাহায্য করবে। রাতে ভালোমতো না ঘুমালে পরের দিন শরীর ও মনের দিক থেকে সক্রিয় থাকতে অসুবিধা হবে। তখন বিশ্রাম নেওয়ার চাহিদা অনুভব করবেন।

তবে অনেক বিশেষজ্ঞ বিশ্বাস করেন, আট ঘণ্টা ঘুম সব সময় প্রয়োজন নেই। চার ঘণ্টার ঘুমও কখনো কখনো যথেষ্ট। বিষয়টি নিয়ে অবশ্য যথেষ্ট বিতর্ক রয়েছে। আসুন দেখি শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকতে আসলেই আপনার কতটুকু ঘুম দরকার?

জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ে প্রকাশিত হয়েছে এ সংক্রান্ত একটি প্রতিবেদন। কতটুকু ঘুম আপনার জন্য প্রয়োজন এটি বুঝতে কিছু বিষয়ের প্রতি খেয়াল রাখতে হবে।

বিছানায় শোয়ার পর ঘুম আসতে আপনার কতটুকু সময় লাগে? সাধারণত বিছানায় শোয়ার ১৫ থেকে ২০ মিনিটের মধ্যে অধিকাংশের ঘুম আসে। বিছানায় শোয়ার সঙ্গে সঙ্গেই যদি ঘুম চলে আসে, তাহলে হয়তো পর্যাপ্ত পরিমাণ ঘুম হচ্ছে না আপনার। আর যদি বিছানায় শোয়ার আধা ঘণ্টা বা এক ঘণ্টা পরে ঘুম আসে, এর মানে আপনার ঘুমে সমস্যা হচ্ছে।

আপনার যদি মাঝরাতে ঘুম ভেঙে যায়, এতে ঘুমের পরিমাণ কমে যাবে। এতে হয়তো ঘুমের সমস্যা হয়ে স্লিপ এপনিয়া হতে পারে। এ ক্ষেত্রে বেশি ঘুম প্রয়োজন। আর যদি অ্যালার্ম বাজার আগেই ঘুম ভেঙে যায়, তাহলে বুঝতে হবে আপনার পর্যাপ্ত পরিমাণ ঘুম হয়েছে।

সারা দিন আপনার কেমন লাগছে এ বিষয়ে সচেতন হোন। আপনি কি সব সময় ঘুম ঘুম ভাব অনুভব করছেন? আপনার কি সারা দিন শক্তি কম মনে হয় বা অবসন্ন লাগে বা কাজ করতে গেলে ঘুম আসে? এসব সমস্যা হলে বুঝতে হবে হয়তো আপনার রাতের ঘুম ভালো হয়নি। আপনার যদি ঘুম ঘুম ভাব লাগে, তাহলে আপনার আরো ঘুমানো প্রয়োজন।
দেশজুড়ে অভিজ্ঞ ডাক্তারদের খোঁজ পেতে ও অ্যাপয়েন্টমেন্ট নিতে ভিজিট করুন www.doctorola.com অথবা কল করুন 09 606 707 808 নম্বরে। Doctorola.com বাংলাদেশের প্রথম অনলাইন ও কল সেন্টার ভিত্তিক ডাক্তার অ্যাপয়েন্টমেন্ট সার্ভিস।

fakhrul_islam

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: