সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ৫৫ সেকেন্ড আগে
শুক্রবার, ২৬ মে, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মদ্যপানের সময় ‘চিয়ার্স’ বলে গ্লাসে গ্লাসে ঠেকায় কেন?

47129-4hangoverনিউজ ডেস্ক: একা একা মদ্যপান খুব কম মানুষই করে থাকেন। বেশি সময় দেখা যায় এক সঙ্গে বসে একাধিক লোক মদ্যপান করেন। তবে মদ্যপান শুরুর আগে মদের গ্লাস এর সঙ্গে গ্লাস ঠেকিয়ে ‘চিয়ার্স’ বলে পান শুরু করেন। তবে এটা কেন করেন তা জানেন কি?

অনেকেরই ধারনা এটা হয়তো আনন্দ বা ভদ্রতার জন্য করে থাকেন। আসলে তা নয়। প্রাণে রক্ষা পেতেই মানুষ এটা করেন। চলুন পাঠক জেনে নেয়া যাক এর প্রকৃত উদ্দেশ্য-

যখন সারা বিশ্বে রাজতন্ত্র চালু ছিল। তখন এক রাজা অন্য রাজাকে নিমন্ত্রণ করতেন। আর ওইসব রাজার প্রতি অন্য রাজার রাগ বা ক্ষোভ থাকলে মদের আসরে মদের সঙ্গে বিষ মিশিয়ে ওই রাজাকে মেরে ফেলতেন।

আমন্ত্রিত রাজার সুরাপাত্রে অনেক সময়ই বিষ মিশিয়ে দেওয়া হত। এই ভাবেই বিষাক্ত মদ পান করে বহু মৃত্যু হয়েছে। আর এই আশঙ্কার হাত থেকে বাঁচতেই মদ পান করার আগে যতজন মদ পান করছে তাদের সকলের সুরাপাত্র একসঙ্গে ঠেকিয়ে নেওয়ার চল শুরু হল। ভাবছেন ঠেকিয়ে নিয়ে আর কী হবে?

মদে বিষ থাকলে তো তা আর ভ্যানিশ হয়ে যাবে না। ঠিকই। কিন্তু আজকের মত ‘সফিস্টিকেটেড’ ভাবে আলতো করে তখন গ্লাস বা সুরাপাত্র ঠেকানো হত না। বেশ জোরের সঙ্গে একে অপরের সুরাপাত্রে ধাক্কা মারতেন, যাতে প্রত্যেকের পাত্রের তরলই অন্যদের পাত্রের তরলের সঙ্গে খানিকটা মিশে যায় (চলকে পড়ে)। ফলে কেউ বিষ মিশিয়ে থাকলে সে নিজে কিছুতেই ওই বিষাক্ত মদ তখন পান করতে চাইবেন না।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: