সর্বশেষ আপডেট : ৯ মিনিট ৩১ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৫ জুলাই, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১০ শ্রাবণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কানাইঘাটে হিন্দু পরিবারের বসতভিটা দখলের নানা চেষ্টা

Kanaighatডেইলি সিলেট ডেস্ক: কানাইঘাটে এক হিন্দু পরিবারের বসতভিটা দখলে নিতে একটি চক্র মরিয়া হয়ে ওঠেছে। ওই চক্রের অবিরত প্রাণনাশের হুমকিতে বাড়িঘর ছেড়ে পালিয়ে বেড়াচ্ছেন গৃহকর্তা। এতে পরিবারটি চরম নিরাপত্তাহীনতায় ভোগছে। গতকাল সোমবার সিলেট প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন উপজেলার দনা চা-বাগান গ্রামের বিপুল ভুষণ দেবের পুত্র বিজয় ভুষন দেব।
লিখিত বক্তব্যে বিজয় ভুষন দেব জানান, পার্শ্ববর্তী গ্রামের একদল সন্ত্রাসী চক্র তার উত্তরাধিকার সূত্রে পাওয়া বসতভিটা দখলে নিতে একাধিকবার তাদের উপর হামলা চালিয়েছে। এই চক্রের প্রাণনাশের হুমকিতে তিনি ও তার পরিবারের সদস্যরা ভীতিসন্ত্রস্ত হয়ে পড়েছেন। তিনি বলেন, যখন যে সরকার ক্ষমতায় থাকে ওই চক্র সেই সরকারের বড় নেতাদের নাম ভাঙ্গিয়ে এলাকায় সন্ত্রাসী কর্মকান্ড চালায়। এমনকি তারা স্থানীয় জনপ্রতিনিধি ও গন্যমান্য ব্যক্তিদেরকেও তোয়াক্কা করে না। এদের বিরুদ্ধে অসংখ্য মামালা মোকদ্দমা থাকা সত্ত্বেও তারা এলাকায় বুক ফুলিয়ে চলাফেরা করছে।

তিনি বলেন, তার প্রয়াত পিতা বিপুল ভুষন দেব কানাইঘাট উপজেলার দনা চা বাগানের ম্যানেজার ছিলেন। মহান স্বাধীনতার পূর্বে বাগানের মালিক জকিগঞ্জ উপজেলার মুহিতপুর গ্রামের মৃত ছইদ আলীর পুত্র আব্দুর রহমান মাসিক বেতনের পরিবর্তে বাগানের ২০ একর ভূমি তার পিতাকে দান করেন। বাগানের অন্যান্য কর্মচারীদেকেও থাকার জায়গা দেয়া হয়। জীবদ্দশায় তার পিতা এক একর ভূমিতে বিভিন্ন ধরনের গাছগাছালি রোপন ও বাড়িঘর নির্মাণ করে ভোগদখল করে যান। ৬/৭ বছর পূর্বে তার পিতা মারা যান। পিতার মৃত্যুর পর তার মা নন্দিতা রানী দেব এবং স্ত্রী সন্তানদের নিয়ে তিনি উত্তরাধিকারী সূত্রে এখানে বসবাস করে আসছেন। সম্প্রতি এরালিগুল গ্রামের মৃত হারিছ আলীর পুত্র আলাউদ্দিন আহমদ মড়ই, মৃত মোবারক আলীর পুত্র ছুনু মিয়া, মৃত মিজান আলীর পুত্র আব্দুল মালিক, দনা নয় নম্বর গ্রামের আব্দুল করিমের পুত্র কালাম, দনা চা বাগান গ্রামের আব্দুল করিমের পুত্র হানিফ ও ইসলাম উদ্দিন, বাঙ্গালী পাড়া গ্রামের মৃত জহির আলীর পুত্র আলতাফ হোসেন ও দনা পাত্তিছড়া গ্রামের মৃত মোবারক আলীর পুত্র শফিকুর রহমানের কুনজর পড়ে এই ভূমির উপর। গত ৬ জুলাই এ চক্র তার ভূমিতে প্রবেশ করে ভুয়া সাইনবোড, গাছপালা রোপন ও ভেড়া নির্মাণের চেষ্টা চালান। এ সময় তিনি বাধা প্রদান করলে তারা প্রাণনাশের হুমকি এবং অ¯্রাভ্য ভাষায় গালিগালাজ করেন। তখন তিনি ও তার পরিবারের সদস্যদের চিৎকারে প্রতিবেশীরা এগিয়ে আসায় সন্ত্রাসী চক্র পালিয়ে যেতে বাধ্য হয়। এ ঘটনায় তিনি কানাইঘাট থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন। কানাইঘাট থানার এসআই জুনেদ আহমদ সরেজমিন গিয়ে এলাকার লোকজনের সাথে কথা বলে ঘটনার সত্যতা পান। পরে এটি মামলা হিসেবে গ্রহণ করা হয়।
তিনি বলেন, তারা এখানে থেকে থাকেনি। গত ১৯ জুলাই রাত ১২টার দিকে ওই চক্র অস্ত্রসহ তার বসতঘরে অনধিকার প্রবেশ করে। অস্ত্রের মুখে তাকে ও তার পরিবারের অন্য সদস্যদের জিম্মি করে স্বাক্ষর দিতে বলে। এতে রাজি না হওয়ায় তারা হুমকি দিয়ে বলে সাক্ষর না দিলে পরিবারের কাউকে জীবিত রাখবে না। তিনি বলেন, এক পর্যায়ে তারা তার মেয়ে পুজা দেবকে হত্যার চেষ্টা চালায়। মেয়ের জীবন বাঁচাতে তখন তিনি বাধ্য হয়ে সাক্ষর দিতে রাজী হন। ৪টি কার্টিজ ও ৩টি ৩শ’ টাকার স্ট্যাম্পে তারা তার সাক্ষর নেয়। যাবার সময় তারা হুমকি দিয়ে যায় এ ঘটনা কাউকে জানালে তাদেরকে হত্যা করে দনা নদীতে ভাসিয়ে দিবে। এ ঘটনায়ও তিনি বাদী হয়ে উপরে উল্লেখিতরা ছাড়াও অজ্ঞাতনামা আরো ৯/১০ জনকে আসামি করে তিনি আরেকটি মামলা দায়ের করেন। তিনি বলেন ওই চক্র তার মামলার সাক্ষীদেরকেও জানমালের ক্ষতিসাধনের হুমকি দিচ্ছে।
সংবাদ সম্মেলনে বিজয় ভুষন দেব তার জানমাল ও বসতভিটা রক্ষা এবং মড়ই ও ছুনু মিয়া গংদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর উর্ধ্বতন মহলের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: