সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৪৯ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বাংলাদেশ থেকে আরও শ্রমিক নেবে জর্দান

Phptp-Jordan-1BG20160808193417নিউজ ডেস্ক:
গৃহশ্রমিক ও তৈরি পোশাক খাতে জর্দানে বাংলাদেশি কর্মীদের ব্যাপক চাহিদা রয়েছে। জর্দানের শ্রমমন্ত্রী আলী আল গাজায়ী একথা জানিয়েছেন।
প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে তিনি একথা জানান। উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল নিয়ে জর্দানে পাঁচ দিনের সফরে রয়েছেন প্রবাসীকল্যাণমন্ত্রী।

জর্দানের শ্রমমন্ত্রী আলী আল গাজায়ী বাংলাদেশের তৈরি পোশাককর্মী ও গৃহকর্মীদের কাজের প্রশংসা করেন। শ্রমমন্ত্রী বাংলাদেশ থেকে আরও কর্মী নেওয়া এবং তাদের বিভিন্ন সুযোগ-সুবিধাদির বিষয়টি গুরুত্বসহকারে বিবেচনা করবেন বলে আশ্বাস দেন।

এসময় প্রবাসীকল্যাণমন্ত্রী বলেন, বাংলাদেশ থেকে আগামীতে তৈরি পোশাক খাতসহ অন্যান্য খাতে আরও দক্ষ কর্মী পাঠানো সম্ভব হবে। বর্তমানে বাংলাদেশ সরকার বিভিন্ন ট্রেডে নারী ও পুরুষ কর্মীদের দক্ষতা উন্নয়নে বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছেন এবং বিভিন্ন ট্রেডে তাদের দক্ষতা উল্লেখ করার মত।

তৈরি পোশাক ও গৃহকর্মী খাতে বাংলাদেশি নারী ও পুরুষ কর্মীদের জর্দানে কর্মসংস্থানের সুযোগ করে দেওয়ায় সেদেশের সরকারের প্রতি কৃতজ্ঞতা জানান নুরুল ইসলাম বিএসসি।

তিনি জর্দানি শ্রমমন্ত্রীকে বাংলাদেশি কর্মীদের বেতন-ভাতা ও অন্যান্য সুযোগ সুবিধা বাড়ানোর অনুরোধ জানান। এর পাশাপাশি কৃষি ও নির্মাণ খাতসহ অন্যান্য খাতেও পুরুষ কর্মী নেওয়ার বিষয়ে জর্দানের শ্রমমন্ত্রীকে বিশেষভাবে অনুরোধ করেন।

২০১২ সালে জর্দানের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করার পর থেকে বাংলাদেশ থেকে জর্দানে কর্মী প্রেরণের সংখ্যা বেড়েছে। বর্তমানে সেদেশে ১ লাখ ২৫ হাজারের বেশি বাংলাদেশি কর্মী বিভিন্ন পেশায় কর্মরত রয়েছেন। ২০১৫ সালে জর্দানে ২২ হাজার ৯৩ জন বাংলাদেশি কর্মীর কর্মসংস্থান হয়েছে।

বৈঠকে ভ্রাতৃসম দুই দেশের মধ্যে পারস্পরিক দৃঢ় সম্পর্ক, ইতিহাস ও সংস্কৃতিগত সম্পর্ক ও দুই দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতার বিষয়ে আলোচনা হয়। এছাড়াও জর্দানে অবস্থানরত বাংলাদেশি কর্মীদের সার্বিক কল্যাণের বিষয়েও বিশদ আলোচনা হয়। বৈঠকে দুই দেশের প্রতিনিধিরা দুই দেশের মধ্যকার যৌথকমিটির অনুমোদনের বিষয়টি নিয়েও আলোচনা করেন।

জর্দানে জনশক্তি রপ্তানি বিষয়ে স্বাক্ষরিত সমঝোতা চুক্তি অনুযায়ী, প্রতিবছর যৌথকমিটির বৈঠক অনুষ্ঠিত হওয়ার শর্ত রয়েছে। এ লক্ষ্যে গত এপ্রিল ২০১৫-এ যৌথকমিটির প্রথম বৈঠক ঢাকায় প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে অনুষ্ঠিত হয়।

শর্ত অনুযায়ী ২য় বৈঠকটি জর্দানে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এ বিষয়ে জর্দান সরকার দ্রুত ব্যবস্থা গ্রহণ করবে বলেও বৈঠকে সিদ্ধান্ত হয়। বৈঠক শেষে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি জর্দানের শ্রমমন্ত্রী আলী আল গাজায়ী-কে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

বৈঠকে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব বেগম শামছুন নাহার, অতিরিক্ত সচিব মোঃ আজাহারুল হক, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক সেলিম রেজা, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস, এনডিসি, মন্ত্রীর একান্ত সচিব মুঃ মুহসিন চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

এছাড়া বৈঠকে জর্দানের পক্ষে উপস্থিত ছিলেন শ্রমসচিব ফারুক আল হাদিদি, অতিরিক্ত সচিব আমজাদ ওয়াহসাহ, হেড অভ মাইগেন্ট ওয়ার্কার্স ডিপার্টমেন্ট-এর ইব্রাহিম আল সাকেত, হেয়া নাকায়ী, হাইতাম খাসাওনা, হামাদ আল হাইসা, আব্দুল্লাহ আজবুর ও ডঃ রাগাদা ফাওরী ও মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা।বাংলানিউজ

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: