সর্বশেষ আপডেট : ১৩ মিনিট ৩৬ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিদ্যুৎ স্থাপনায় নাশকতা করলে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড

143027_17নিউজ ডেস্ক:
বিদ্যুৎকেন্দ্র বা উপকেন্দ্রের নাশকতা বা অনিষ্ট সাধন করলে সর্বোচ্চ ১০ বছর ও সর্বনিম্ন ৭ বছরের কারাদণ্ড হবে। একই সঙ্গে ১০ কোটি টাকা জরিমানাও দিতে হতে পারে। সোমবার (০৮ আগস্ট) সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে ‘বিদ্যুৎ আইন-২০১৬’ এর খসড়ায় নীতিগত অনুমোদন দেয়া হয়।

সভাশেষে মন্ত্রী পরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের জানান, বিদ্যুৎ স্থাপনায় অনিষ্ট সাধনের জন্য কেউ বিদ্যুৎকেন্দ্র, বিদ্যুৎ উপকেন্দ্র, বিদ্যুৎ লাইন, খুঁটি বা অন্য যন্ত্রপাতি নাশকতার মাধ্যমে ভেঙে ফেললে বা ধ্বংস করলে অনধিক সাত থেকে দশ বছরের কারাদণ্ড এবং ১০ কোটি টাকা পর্যন্ত অর্থদণ্ডে দণ্ডিত হবেন। তিনি আরও জানান, ১৯১০ সালের বিদ্যুৎ আইনকে হালনাগাদ করে নতুন আইন করা হচ্ছে। আগের আইনের কলেবর বাড়ানো হয়েছে। কিছু বিষয় যুক্ত করা হয়েছে, কিছু বিষয় বাদও দেয়া হয়েছে। ইংরেজি আইনের পাশাপাশি বাংলায়ও আইন করা হবে।

তিনি বলেন, বিদ্যুৎ চুরি, অবৈধ সংযোগ ইত্যাদি ঠেকাতে গোয়েন্দা সেল গঠনের যে ধারা সংযোজন করা হয়েছে-তার অধীনে কেউ অপরাধ করলে তিন বছর কারাদণ্ড অথবা ৫০ হাজার টাকা জরিমানা অথবা যে পরিমাণ বিদ্যুৎ চুরি করেছে তার দ্বিগুণ মূল্য পরিশোধ করতে হবে। বাণিজ্যিক ক্ষেত্রে চুরির ঘটনা ঘটলে পাঁচ বছর কারাদণ্ড ও এক লাখ টাকা জরিমানা করার বিধান রাখা হয়েছে। আর যদি কেউ ট্রান্সফরমার বা বিদ্যুতের সরঞ্জাম চুরি করে, তাহলে পাঁচ বছরের কারাদণ্ড ও এক লাখ টাকা জরিমানা করা হবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: