সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অলিম্পিকের উদ্বোধনীতে বিশেষ অতিথি ড. ইউনূস

1470664744খেলাধুলা ডেস্ক: বিশেষ অতিথি হিসেবে রিও অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান উপভোগ করলেন নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস। শুক্রবার সন্ধ্যায় ব্রাজিলের রিও ডি জেনিরোর মারাকানা স্টেডিয়ামে অনুষ্ঠিত রিও অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে তাকে আমন্ত্রণ জানায় আন্তর্জাতিক অলিম্পিক কমিটি।

তিনি রিও ২০১৬ অলিম্পিকের চার ঘন্টাব্যাপী এই বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠান উপভোগ করেন। বাংলাদেশ অলিম্পিক দলের মার্চ পাস্ট সহ এই অনুষ্ঠান বিশ্বের কোটি কোটি মানুষ সরাসরি পর্যবেক্ষণ করে। এ সময়ে ভিআইপি গ্যালারিতে প্রফেসর ইউনূসের সঙ্গে ছিলেন বিশ্বখ্যাত ক্রিকেটার শচীন টেন্ডুলকার, ইউনূসের বন্ধু গ্রিসের প্রাক্তন প্রধানমন্ত্রী জর্জ পাপান্দ্রু ও কানাডার প্রাক্তন গভর্নর জেনারেল মিশেল জিন প্রমুখ।

ঐ দিনই এর পূর্বে তিনি অলিম্পিক মিডিয়া সেন্টার কর্তৃক সাময়িকভাবে নির্মিত বিশাল সম্প্রচার স্থাপনা “অলিম্পিক ব্রডকাস্টিং সার্ভিস” পরিদর্শন করেন। সেন্টারের নির্বাহী প্রধান ইয়ান্নিস একজারচস তাঁকে অভ্যর্থনা জানান এবং নিজেই এক ঘন্টা ধরে প্রফেসর ইউনূসের সঙ্গে থেকে তাকে সেন্টারে স্থাপিত অত্যাধুনিক টেলিভিশন ও সম্প্রচার প্রযুক্তিগুলো ঘুরিয়ে দেখান।

অলিম্পিক পার্কে স্থাপিত এই আন্তর্জাতিক সম্প্রচার কেন্দ্র থেকে বিশ্বের ৩০০ কোটি দর্শকের কাছে অলিম্পিক গেম্সের যাবতীয় ইভেন্টগুলো সম্প্রচারিত হচ্ছে। অলিম্পিক গেমসের পুরো সময় জুড়ে ৯ হাজার কলাকুশলী এখানে কাজ করে যাবে। প্রফেসর ইউনূসকে সম্প্রচার প্রযুক্তির সর্বশেষ অগ্রগতিগুলো সম্পর্কে অবহিত করা হয়। এর অনেকগুলো শুধু অলিম্পিক গেমসের প্রয়োজন মেটানোর উদ্দেশ্যেই তৈরি বলে তাকে জানানো হয়।

এর মধ্যে রয়েছে ৮ হাজার ক্যামেরার দৃশ্যধারণ যাতে বিভিন্ন ইভেন্টের জীবন্ত দৃশ্য দর্শকরা উপভোগ করতে পারেন। এ মাসের শেষে ‘অলিম্পিক চ্যানেল সার্ভিসেস’ নামে একটি নতুন গ্লোবাল টিভি চ্যানেল চালু করা হবে। আগষ্ট ২১, ২০১৬ তারিখে সম্প্রচারের উদ্দেশ্যে অলিম্পিক চ্যানেল প্রফেসর ইউনূসের একটি সাক্ষাৎকারও ধারণ করে। এই চ্যানেলের জন্য শিক্ষামূলক বিষয়বস্তু তৈরীর উদ্দেশ্যে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট কর্তৃক প্রফেসর ইউনূসকে উপদেষ্টা হিসেবে কাজ করতে আমন্ত্রণ জানানো হয়েছে।

এরপর ঐ দিনই প্রফেসর ইউনূস সমুদ্র তীরে নয়নাভিরাম ‘জার্মান হাউস’ পরিদর্শন করেন। এটি রিও-তে জার্মান জাতীয় অলিম্পিক কমিটির সদর দপ্তর। জার্মান জাতীয় অলিম্পিক কমিটি কীভাবে সামাজিক ব্যবসার সাথে যুক্ত হতে পারে সে বিষয়ে প্রফেসর ইউনূসের পরামর্শ চেয়ে কমিটির মহাপরিচালক আলফন্স হোয়েরমানের আমন্ত্রণের প্রেক্ষিতে প্রফেসর ইউনূস সেখানে যান।

মহাপরিচালক ও তার টিম স্পোর্টস সেলিব্রিটি ও অবসর গ্রহণকারী অ্যাথলেটগণ কীভাবে সামাজিক ব্যবসার মুখপাত্র হতে পারেন এবং ‘তিন শূন্য’র লক্ষ্যকে এগিয়ে নিয়ে যেতে পারেন তা নিয়ে প্রফেসর ইউনূসের সাথে বিস্তারিত আলোচনা করেন। জার্মান স্পোর্টস ক্লাব ও ফেডারেশনগুলোকে কীভাবে সামাজিক ব্যবসার সাথে যুক্ত করা যায় সে বিষয়ে ইউনূস সেন্টার, জার্মান জাতীয় অলিম্পিক কমিটি ও জার্মান ক্রিয়েটিভ ল্যাব যৌথভাবে একটি ধারণাপত্র তৈরী করবে বলে সিদ্ধান্ত হয়।

৬ অক্টোবর ‘ইউনূস সামাজিক ব্যবসা ব্রাজিল’-এর কর্মকাণ্ড পরিদর্শনের উদ্দেশ্যে আকাশপথে সাও পলো যান প্রফেসর ইউনূস। এটি জার্মানির ফ্রাংকফুর্টে অবস্থিত গ্লোবাল ইউনূস সামাজিক ব্যবসার প্রধান কার্যালয়ের একটি সাবসিডিয়ারি।

ব্রাজিলের ১৩টি রাজ্যে ইউনূস সামাজিক ব্যবসা ব্রাজিলের ১৩টি স্থানীয় কার্যালয় রয়েছে। ইউনূস সামাজিক ব্যবসা ব্রাজিল ১০ মিলিয়ন মার্কিন ডলারের একটি সামাজিক ব্যবসা তহবিল ছাড়াও একটি কর্পোরেট অ্যাকশন ট্যাংক তৈরী করতে যাচ্ছে। এই কর্পোরেট অ্যাকশন ট্যাংকটি ব্রাজিলের ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলোকে সামাজিক ব্যবসার সাথে জড়িত করার জন্য একটি প্লাটফর্ম। প্রফেসর ইউনূস ২৫০ জন সম্ভাব্য সামাজিক ব্যবসা উদ্যোক্তা ও বিনিয়োগকারীর একটি সমাবেশে ভাষণ দেন এবং ব্রাজিলের যে সকল বিশ্ববিদ্যালয় সামাজিক ব্যবসা নিয়ে কাজ করছে তাদের সাথে বৈঠক করেন। স্ব-স্ব বিশ্ববিদ্যালয়ে সামাজিক ব্যবসা কেন্দ্র প্রতিষ্ঠার উদ্দেশ্যে ব্রাজিলের ৪৮টি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা এই বৈঠকে উপস্থিত ছিলেন।

প্রফেসর ইউনূস প্যারিসের মেয়র অ্যান হিদালগো প্রদত্ত একটি নৈশভোজে যোগদানের উদ্দেশ্যে এবং অলিম্পিকের বিভিন্ন ইভেন্ট বিশেষ করে বাংলাদেশি খেলোয়াড়দের প্রতিযোগিতা দেখতে ৭ আগষ্ট রিও-তে প্রত্যাবর্তন করেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: