সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ইলিয়াস বিহীন বিএনপি, হতাশ বিশ্বনাথবাসী

67633বিশ্বনাথ প্রতিনিধি:
সিলেট বিএনপির কর্ণধার ছিলেন এম. ইলিয়াস আলী। জাতীয় রাজনীতিতেও ছিল তার প্রভাব। তিনি ছিলেন দলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও সিলেট জেলা বিএনপির সভাপতি এবং সিলেট-২ (বিশ্বনাথ-বালাগঞ্জ-ওসমানীনগর) আসনের সংসদ সদস্য।

ছাত্রদলের রাজনীতিতে তিনি ছিলেন এক কালের জনপ্রিয় নেতা ছাত্রদল কেন্দ্রীয় সংসদের একমাত্র নির্বাচিত সাধারণ সম্পাদক দায়িত্ব পালন করেন এই নেতা। ২০১২ সালের ১৭ এপ্রিল ঢাকা থেকে গাড়ি চালক আনসার আলীসহ ‘নিখোঁজ’ হন তিনি। এরপর কেটে গেছে প্রায় চার বছর তিন মাস।

বিএনপি কেন্দ্রীয় সম্মেলন শেষে সিলেট বিভাগী সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব দেয়া হয় ডা. শাখাওয়াত হাসান জীবনকে। আর দীর্ঘ দিন আহবায়ক কমিটি পর সম্মেলনের মধ্য দিয়ে গঠিত হয় সিলেট জেলা বিএনপির কমিটি। সর্বপরি ইলিয়াস আলীর জন্মস্থান সিলেটের বিশ্বনাথবাসী তথা দলের তৃণমূল বিএনপি বুক ভরা আশা নিয়ে অপেক্ষা ছিল পূর্ণাঙ্গ কমিটিতে সিলেটের জনপ্রিয় নেতা এম ইলিয়াস আলীর মূল্যায়ন করা হবে। এ অবস্থায় বিএনপির কোনো গুরুত্বপূর্ণ পদে নাম নেই এম ইলিয়াস আলীর। না তিনি রাজনীতি থেকে হারিয়ে যাচ্ছেন-এমন আলোচনা চলছে উপজেলা জুড়ে।

চার বছর তিন মাস ধরে নিখোঁজ থাকলেও সিলেটে বিএনপির রাজনীতির নিয়ন্ত্রিত হয়ে আসছিল অদৃশ্য ইলিয়াস আলী। ইলিয়াসের সন্ধান দাবিতে নিয়মিত কর্মসূচি পালন করে আসছিল বিশ্বনাথ বিএনপি ও সহযোগি সংগঠন। গত শনিবার বিএনপির পূর্ণাঙ্গ কমিটি ঘোষনার পর পুরোপুরি হতাশা উপজেলার তৃণমূল বিএনপি। যদিও বিএনপির সহযোগি সংগঠনের নতুন কমিটি গুম কৃত সকল পর্যায়ের নেতাকর্মীদের মূল্যায়ন করা হয়েছে। এলাকাবাসী ও দলের নেতাকর্মীরা মনে করে ছিলেন ইলিয়াসকে সাংগঠনিক সম্পাদক বা যুগ্ম মহাসচিব পদে রাখা না হলেও তাকে ভাইস চেয়ারম্যান করা হতে পারে। নেতাকর্মীদের ধারণা ছিল সিলেটের রাজনীতিকে চাঙ্গা রাখতে শেষ পর্যন্ত ইলিয়াস আলীকে ভাইস চেয়ারম্যান হিসাবে রাখা হতে পারে।

এদিকে, ইলিয়াসের বদলে বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা হিসেবে রাখা হয়েছে তার সহধর্মীনি তাহসিনা রুশদীর লুনাকে। একারণে ইলিয়াস সমর্থকরা নিরব থাকলেও প্রিয় নেতা ইলিয়াস আলীর নাম কমিটিতে না পেয়ে তার কাছের মানুষরা নাখোশ হয়েছেন। তাদের মতে-বিএনপির রাজনীতিতে ইলিয়াস যুগের ইতি ঘটলো। কেন্দ্রীয় কার্যালয় থেকে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর যে বিশাল বহরের কমিটির নাম প্রকাশ করেছিলেন তার শীর্ষ দিকেই ‘নিখোঁজ’ বিএনপি নেতা এম ইলিয়াস আলীর নাম খুঁজেছিলেন তারা। কিন্তু ৫০২ সদস্যের এই কমিটিতে ‘নিখোঁজ’ এই নেতার নাম নেই। তবে বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা হিসেবে কেন্দ্রীয় রাজনীতিতে অভিষিক্ত হয়েছেন ইলিয়াসপত্মী তাহসিনা রুশদীর লুনা।

বিশ্বনাথ বিএনপির একাধিক নেতা বলেন, যে মানুষটি ছাত্রজীবন থেকে গোটা সিলেট বিভাগে তিল তিল করে গড়েছে জাতীয়তাবাদী শক্তির অবস্থান। যে মানুষটি বিএনপির জন্যই কারান্তরীণ হয়েছে বারবার। সে মানুষটি ‘নিখোঁজ’ থাকলেও তাকে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির যেকোনো একটি পদে রেখে সম্মান জানানো যেতো।

ইলিয়াস আলীর জন্মস্থান বিশ্বনাথবাসী ও দলীয় নেতাকর্মীরা জানান, ইলিয়াস আলী যখন সংসদ সদস্য ছিলেন তার নির্বাচনী এলাকা বিশ্বনাথ-বালাগঞ্জ ও ওসমানীনগরে ব্যাপক উন্নয়ন উপহার দিয়েছিলেন। তিনি ছিলেন একজন জাতীয় নেতা। ইলিয়াস আলী নিখোঁজের পর তার সন্ধান আন্দোলন করতে গিয়ে ২০১২ সালের ২৩ এপ্রিল বিশ্বনাথে তিনজন নিহত হন। অসংখ্যক নেতাকর্মী কারাবরণ করেন। কিন্তু ইলিয়াস আলীকে বিএনপির কোনো পদে না রাখায় হতাশ হয়েছেন তার দলের নেতাকর্মীর পাশাপাশি ইলিয়াস সমর্থককারী। তারা ইলিয়াস আলীকে কেন্দ্রীয় কমিটির ভাইস-চেয়ারম্যান পদে রাখার জন্য দলের চেয়ারপারর্সন বেগম খালেদা জিয়ার প্রতি আহবান জানান। এখনও ইলিয়াস আলীকে ফিরে পাওয়ার অপেক্ষার প্রহর গুণছেন ইলিয়াসে জন্মস্থান সিলেটের বিশ্বনাথবাসী।

এব্যাপারে উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক লিলু মিয়া চেয়ারম্যান বলেন, আমাদের ধারনা ছিল সিলেটের প্রাণপ্রিয় নেতা ইলিয়াস আলীকে কেন্দ্রীয় কমিটির গুরুত্বপূর্ণ পদে রাখা হবে। কিন্তু তাকে দলের কোনো পদ দেয়া হয়নি। তবে ইলিয়াসপত্মী তাহসিনা রুশদি লুনাকে খালেদা জিয়ার উপদেষ্টা করায় দলের নেতাকর্মী খুশি হলেও ইলিয়াস আলীকে কেন্দ্রীয় কমিটিতে না রাখায় হতাশ হয়েছেন নেতাকর্মীরা।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: