সর্বশেষ আপডেট : ২ মিনিট ৪৯ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সবজি চাষ করে মাদ্রাসা চালান ছাত্ররা!

1. daily sylhet 0-100নিজস্ব প্রতিবেদক :: মৌলভীবাজার সদর উপজেলার সাবিয়া গ্রামের এক বেসরকারি হাফিজিয়া মাদ্রাসার ছাত্ররা বাণিজ্যিকভাবে সবজি চাষ করে মাদ্রাসা ও এতিমখানার খরচ চালান। আলহাজ্ব আলাউদ্দিন হাফিজিয়া মাদ্রাসা ক্যাম্পাসের পাশে ছাত্রদের উদ্যোগে মাদ্রাসার খালি জায়গায় বাণিজ্যিকভাবে পেঁপে চাষ করা হচ্ছে। ছাত্ররা পড়ালেখার পাশাপাশি শ্রম দিচ্ছেন পেঁপে বাগানে। এছাড়াও মাদ্রাসার চারপাশে পেয়ারা, লেবু, কলা, নাগামরিচ, বারোমাসি বেগুনসহ হরেক রকমের ফল ও সবজির গাছ লাগিয়েছেন তারা।

মাদ্রাসার ছাত্র শাকিল আহমদ ও আবু বক্কর জানায়, আমাদের হাফিজিয়া এতিমখানা মাদ্রাসার আশপাশে প্রচুর পরিমাণ খালি জায়গা রয়েছে। আমরা পড়ালেখার পাশাপশি খালি জায়গায় পেঁপে, পেয়ারা, লেবু, নাগামরিচ, কলা, বারোমাসি বেগুনসহ বিভিন্ন ফল ও সবজির চাষ করি। এসব সবজি ও ফল বিক্রি করে মাদ্রাসার ফান্ডে টাকা রাখি। প্রতি সপ্তাহে পেঁপে বিক্রি করে ১০০০ থেকে ১৫০০ টাকা আয় হয়। মাসে দুই বার বারোমাসি সবজি বিক্রি করতে পারি।
মাদ্রাসার শিক্ষক হাফেজ কামরুল ইসলাম জানান, আমাদের মাদ্রাসায় ৫০ জন ছাত্র রয়েছে। এদের মধ্যে ১০ জন এতিম। এটি একটি বেসরকারি হাফিজিয়া মাদ্রাসা। ছাত্ররা পড়ালেখার পাশাপাশি সবজি বিক্রি করে যে অর্থ আয় করে, তা মাদ্রাসার ফান্ডে রাখা হয়। এ টাকা মাদ্রাসার এতিমখানার বিভিন্ন খাতে ব্যয় করা হয়।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: