সর্বশেষ আপডেট : ২ মিনিট ৫৮ সেকেন্ড আগে
বুধবার, ২৮ জুন, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৪ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মালিকের জান বাঁচালো টেসলা গাড়ি

Tesla-Autopilot-Drives-Owneতথ্য প্রযুক্তি ডেস্ক: চলতি বছর জুলাইয়ের শেষের দিকে হঠাৎ বুকে ব্যাথা অনুভব করেন জোশুয়া নিলি নামের এক মার্কিনি। যুক্তরাষ্ট্রের মিশৌরি-এর স্প্রিংফিল্ডের এই আইনিজীবী এমন অবস্থায় পড়ার পর বেঁচে যান তার গাড়ি বদৌলতে।
টেসলা মডেল এক্স গাড়ি ব্যবহার করেন এই আইনজীবী। নিজের গাড়ি চালিয়ে বাড়ি যাওয়ার পথে ‘বুকে ব্যাথা’ অনুভিব করেন তিনি। শুরু হওয়ার পর মাঝরাস্তায় বিপদে পড়ে যান তিনি। ঝটপট হিসাব করে দেখেন, রাস্তায় গাড়ি থামিয়ে অ্যাম্বুলেন্স ডেকে হাসপাতালে যাওয়ার চেয়ে নিজ গাড়ির স্বয়ংক্রিয় চালক ব্যবস্থা তাকে কম সময়ে হাসপাতালে পৌঁছে দেবে।

যেই ভাবা সেই কাজ, গাড়ির হাতেই গাড়ি চালানোর দায়িত্ব দিয়ে দেন তিনি। ২০ মাইলের পথ পাড়ি দিয়ে গাড়িটি তার মালিককে নিয়ে চলে যায় ব্র্যানসনের কাছে একটি হাসপাতালে। এরপর হাসপাতালে জরুরী বিভাগে যান তিনি।

চিকিৎসা শেষে চিকিৎসকরা জানান তার বেঁচে আসার বিষয়টি অনেকটাই ছিল কপালের জোর। তিনি পালমোনারি এম্বোলিজম-এ ভুগছিলেন। আর এটি ফুসফুসের ধমনীর এমন একটি ব্লক, যার কারণে প্রতি বছর ৫০ হাজার মানুষ মারা যায়। ৭০ শতাংশ ক্ষেত্রেই রোগী লক্ষণ শুরুর এক ঘণ্টার মধ্যে মারা যায়।

এ ক্ষেত্রে একটি বিষয় গুরুত্বপূর্ণ- তা হচ্ছে অসহ্য ব্যাথা থাকলেও হাসপাতালের শেষ পথটুকু চালককে নিজেই চালাতে হয়েছিল, ভাষ্য মার্কিন সাময়িকী ফরচুনের।

বর্তমানে স্বয়ংক্রিয় চালক ব্যবস্থা শুধু বড় সড়কগুলোতেই গাড়ি চালাতে সক্ষম।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: