সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
সোমবার, ২৬ জুন, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১২ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যেমন আছে ‘বৃক্ষ মানব’ আবুলের দুই হাত

13892057_10154554338637590_6257634094677763286_n (1)ডেইলি সিলেট ডেস্ক:
আবুল বাজনদার, ট্রি-ম্যান সিনড্রোমে আক্রান্ত হয়ে যিনি গত ৩০ জানুয়ারি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি হন। তার চিকিৎসা চলছে দ্রুতগতিতে। আজ ৬ আগস্ট শনিবারও তার দুই হাতের ড্রেসিং করানো হয়েছে।

প্রবাসী সাংবাদিক ফজলুল বারী শনিবার আবুলের দুই হাতে ড্রেসিংয়ের পরে তোলা কিছু ছবি একটি ফেসবুক পোস্ট দিয়েছেন। একটি ছবিতে দেখা যায়, হাস্যজ্জ্বল আবুলের দুই হাত ‘শেকড়মুক্ত’।

পোস্টে ফজলুল বারী লিখেছেন, ‘আবুলের দুই হাতে আরও একাধিক অপারেশন লাগবে। এরপর শুরু হবে প্লাস্টিক সার্জারি, স্ক্রিন গ্রাফটিং, ইলেকট্রনিক সার্জারি এসবের কাজ। আবুলের দুই পায়ে এখন পর্যন্ত একবার অপারেশন হয়েছে। পায়ের সমস্যাগুলো অনেক কম। কিন্তু পরবর্তীতে তার পা দুটিতে এমন প্রয়োজনে প্লাস্টিক সার্জারি, স্ক্রিন গ্রাফটিং এসব লাগবে।’

7hSWrtn

ফজলুল বারীর পোস্টে আবুলের শুভকামনা করে অনেকেই মন্তব্য করেছেন। সেইসঙ্গে আবুলের চিকিৎসার জন্য ঢাকায় যোগাযোগের জন্য সাংবাদিক ফজলুল বারীর প্রতিও কৃতজ্ঞতা জানান অনেকেই।

চলতি বছরের ৩০ জানুয়ারি থেকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসা নিচ্ছেন খুলনার ২৬ বছর বয়সী যুবক আবুল বাজানদার। গত ২৭ ফেব্রুয়ারি একই হাসপাতালে বৃক্ষমানব আবুল বাজনদারের ডান হাতে দ্বিতীয় দফায় অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। ওইদিন তার ডান হাতের কবজির ওপরের দিকে এবং হাতের তালু অংশে অস্ত্রোপচার করা হয়। এর আগে গত ২০ ফেব্রুয়ারি আবুল বাজনদারের ডান হাতে পাঁচটি আঙুলেই অস্ত্রোপচার করা হয়।

‘ট্রি-ম্যান’ সিনড্রোমে ভোগা আবুল বাজনদার দারিদ্র্যের কারণে এত দিন সুচিকিৎসা পাননি। চিকিৎসকেরা বলছেন, আবুল বাজনদারসহ বিশ্বে এখন পর্যন্ত এ ধরনের চারজন রোগীকে শনাক্ত করা গেছে। গণমাধ্যমে আসা ইন্দোনেশিয়ার বৃক্ষমানব গত ৩০ জানুয়ারি মারা গেছেন।

চিকিৎসকরা জানান, আবুল বাজনদার ‘এপিডার্মোডিসপ্লাসিয়া ভেরাসিফরমিস’ রোগে আক্রান্ত। রোগটি ‘ট্রি-ম্যান’ (বৃক্ষমানব) সিনড্রম নামে পরিচিত। হিউম্যান প্যাপিলোমা ভাইরাসের সংক্রমণের কারণে এ রোগ হয়। ১০ বছর ধরে আবুল এই রোগে ভুগেছেন। তার হাত ও পায়ের আঙুলগুলো গাছের শিকড়ের মতো হয়ে যায় এবং দিনে দিনে তা বাড়তে থাকে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার পর কয়েক দফা অস্ত্রোপচার করা হয়।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: