সর্বশেষ আপডেট : ৫৯ মিনিট ১২ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শিকাগোতে কৃষ্ণাঙ্গ অপরাধীকে গুলির ভিডিও প্রকাশ

photo-1470468766নিউজ ডেস্ক:  পুলিশের প্রকাশিত ভিডিও থেকে নেওয়া যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যের শিকাগো শহরে এক কৃষ্ণাঙ্গ অপরাধীকে গুলির ভিডিও প্রকাশ করেছে পুলিশ। শিকাগো পুলিশের কর্মকাণ্ড পর্যালোচনার একটি বিশেষ প্যানেল ওই ভিডিও প্রকাশ করে।

বিবিসির খবরে বলা হয়, ভিডিওতে একটি গাড়ি গাড়ি লক্ষ্য করে পুলিশ সদস্যদের গুলি ছুঁড়তে দেখা যায়। ওই গাড়িটি চালাচ্ছিলেন ১৮ বছর বয়সী পল ও’নিল নামের এক যুবক। পরে ওই যুবককে তাড়া করে পুলিশ। পুরো ঘটনা কয়েক পুলিশ কর্মকর্তার বুকে লাগানো ক্যামেরায় ধরা পড়ে।

বিশেষ কমিটির পক্ষ থেকে ভিডিওকে ‘বেদনাদায়ক ও গোলমেলে’ বলা হয়।

শিকাগো পুলিশের নতুন আইন অনুযায়ী কোনো গোলাগুলির ঘটনার দুই মাসের মধ্যে এর ভিডিও প্রকাশ করতে হয়।

বিবিসি জানায়, ২০১৪ সালের অক্টোবরে ১৭ বছর বয়সী লাকুয়ান ম্যাকডোনাল্ড নামক এক কিশোর পুলিশের গুলিতে নিহত হওয়ার পর পুলিশ বাহিনীতে কিছু সংস্কার আনা হয়। এরই অংশ হিসেবে গোলাগুলির ভিডিও প্রকাশ শুরু হয়। গত বছরের নভেম্বরে শিকাগো পুলিশের অ্যাকাউন্ট থেকে ম্যাকডোনাল্ডকে গুলির ভিডিও প্রকাশের পর তীব্র বিক্ষোভ দেখা দেয়। ওই বিক্ষোভের জেরে পদত্যাগ করেন শিকাগোর পুলিশপ্রধান।

গত ২৯ জুলাই একটি গাড়ি চুরি করে পালাচ্ছিলেন পল ও’নিল। ওই সময় তাঁকে পুলিশ তাড়া করে।

পুলিশের প্রকাশিত ভিডিওতে দেখা যায়, ও’নিল একটি পুলিশের গাড়িকে ধাক্কা দেয়। পুলিশ সদস্যরা গাড়ি থেকে বেরিতে ও’ নিলের চালানো গাড়ি লক্ষ্য করে গুলি ছোড়ে। ও’ নিল গাড়ি নিয়ে আরো কিছু দূর যান। পরে গাড়ি থেকে বেরিয়ে দৌড় দেন। পুলিশ সদস্যরা তাঁকে তাড়া করেন। পরে ও’নিলকে ঘিরে কয়েক পুলিশ সদস্যকে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। ওই সময় তাঁকে হাতকড়া পরানেো হয়। ও’নিলের মরদেহের ময়নাতদন্ত থেকে জানা গেছে, তাঁকে পেছন থেকে গুলি করা হয়েছে।

তাড়া করা এবং লক্ষ্য করে গুলির দৃশ্য পুলিশের ভিডিওতে দেখা গেলেও ও নিলের শরীরে সরাসরি গুলির কোনো দৃশ্য দেখানো হয়নি। এ নিয়েও বিতর্ক দেখা গেছে।

পুলিশের পক্ষ থেকে বলা হয়, নির্দিষ্ট পুলিশ কর্মকর্তার শরীরে লাগানো ক্যামেরাটি চলছিল না। হয়তো ওই সদস্য ক্যামেরা প্রযুক্তি সম্পর্কে জানতেন না অথবা ক্যামেরাটিতে কোনো গোলোযোগ দেখা দেয়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: