সর্বশেষ আপডেট : ৩ মিনিট ২৮ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘সিঙ্গাপুরে ইন্দোনেশিয়দের হামলা পরিকল্পনা’

Indonesiaনিউজ ডেস্ক: ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে যোগাযোগ রয়েছে এবং সিঙ্গাপুরে ‘রকেট’ হামলার পরিকল্পনা করছে সন্দেহে ছয়জনকে গ্রেপ্তার করেছে ইন্দোনেশিয়া পুলিশ।
ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুর কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করে বলেছে, ইন্দোনেশিয়ার বাতাম দ্বীপ থেকে এ হামলার পরিকল্পনা করা হচ্ছিল।

সিঙ্গাপুর থেকে মাত্র ১৫ কিলোমিটার দক্ষিণে বাতাম দ্বীপের অবস্থান।বাতাম থেকে ফেরিতে সিঙ্গাপুরে যাওয়া যায়।

বাতাম পোস পত্রিকার খবরে বলা হয়, সন্দেহভাজন যে ছয়জনকে পুলিশ আটক করেছে তাদের বেশিরভাগই কারখানা শ্রমিক, বয়স ১৯ থেকে ৪৬ এর মধ্যে।

ইন্দোনেশিয় পুলিশের মুখপাত্র আগুস রিয়ান্তো সাংবাদিকদের বলেন, “সিরিয়ায় অবস্থিত এক আইএস জঙ্গির যোগসাজশে সন্দেহভাজন ওই ছয় ব্যক্তি সিঙ্গাপুরে হামলার পরিকল্পনা করছিল।”

“তদন্তে এখন পর্যন্ত আমরা যা বুঝেছি, তাতে তারা সিঙ্গাপুরের গুরুত্বপূর্ণ স্থাপনা, ব্যস্ত এলাকা ও পুলিশ কার্যালয়ে হামলার পরিকল্পনা করছিল।”

রকেট হামলা পরিকল্পনার বাস্তব কোনও প্রমাণ পুলিশ হাতে পেয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে রিয়ান্তে বলেন, “এখনও নয়।”

ইন্দোনেশিয়ার নাগরিক বাহরুন নাঈম সিরিয়ায় আইএস-এর হয়ে যুদ্ধ করছেন। সন্দেহভাজন আটক ছয়জনের তার সঙ্গে যোগাযোগ রয়েছে বলে ধারণা করছে পুলিশ।

এবছর জানুয়ারিতে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় সন্ত্রাসী হামলার মূলহোতাও এই নাঈম বলে ধারণা ইন্দোনেশিয়া কর্তৃপক্ষের। ওই হামলায় চার হামলাকারীসহ আট জনের মৃত্যু হয়।

সিঙ্গাপুরের পক্ষ থেকে বলা হয়, বাতাম দ্বীপে বসে হামলার পরিকল্পনার কথা জানতে পেরে তারা তাদের দেশের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে।

আগামী সপ্তাহে সিঙ্গাপুরবাসী জাতীয় ছুটি পালন করবে। এক বিবৃতিতে সিঙ্গাপুরের স্বরাষ্ট্রমন্ত্রী কে. শানমুগাম বলেন, “আমাদের উপর রকেট হামলার পরিকল্পনার বিষয়ে আমরা সচেতন আছি।”

বিশ্ব বাণিজ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা সিঙ্গাপুরে জঙ্গি হামলার ঘটনা খুব একটা ঘটতে দেখা যায়নি।

যুক্তরাষ্ট্রে ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের জঙ্গি হামলার পরপর সিঙ্গাপুরের বেশ কয়েকটি দূতাবাসে হামলার পরিকল্পনা ভেস্তে দিয়েছিল দেশটির পুলিশ।

এছাড়া, ২০০২ সালে সিঙ্গাপুরের নাগরিক মাস সেলামাত কাস্তারিকে চাঙ্গি বিমানবন্দরে ছিনতাই করা বিমান বিধ্বস্ত করার পরিকল্পনার অভিযোগে কারাদণ্ড দেওয়া হয়। তার সাজার মেয়াদ এখনো শেষ হয়নি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: